না খেলেই পূর্ণ পয়েন্ট চায় ব্রাজিল-আর্জেন্টিনা, চলছে শুনানি

ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে বাতিল হওয়া ম্যাচটি খেলতে চায় না আর্জেন্টিনা। কিন্তু ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) নির্দেশ খেলতে হবে ম্যাচ। নির্দেশনা পেয়ে ভেন্যু এবং তারিখও ঠিক করেছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। কিন্তু ফিফার সিদ্ধান্তে অসন্তুষ্ট আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) আবেদন করেছে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস)। যার শুনানি চলছে। যেখানে না খেলেই দুই দল পূর্ণ পয়েন্ট চাইছে।

ব্রাজিলের সংবাদমাধ্যম গ্লোবোএস্পোর্ত জানাচ্ছে, দুই দলই চেয়েছে, না খেলেই তিনটা পয়েন্ট তারা পেয়ে যাক। সিবিএফ প্রধান এদনালদো রদ্রিগেজ বৃহস্পতিবার গ্লোবোএস্পোর্তেতে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘ওই ম্যাচের জন্য ব্রাজিলের তিন পয়েন্ট ছাড়া আর কোনো ফল সিবিএফ মানতে রাজি নয়। আর্জেন্টিনাও একই দাবিতে আপিল করেছে।’

গত বছরের ৫ সেপ্টেম্বরে কনমেবল অঞ্চল থেকে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মাঠে নেমেছিল চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। কিন্তু ৫ মিনিট না যেতেই ম্যাচ বন্ধ হয়ে যায়। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, আর্জেন্টিনার চার ফুটবলার করোনা প্রটোকল ভেঙে মাঠে নেমেছেন।

এর আগে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ২২ সেপ্টেম্বরের মধ্যে বাতিল হওয়া ম্যাচটি আয়োজনের নির্দেশনা দিয়ে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) ভেন্যু চূড়ান্ত করতে বলে। নির্দেশনা পেয়ে খুব বেশি দেরিও করেননি সেলেসাওরা। ২১ জুন তারা ম্যাচের তারিখ ও ভেন্যু চূড়ান্ত করে ফেলেন। আগামী ২২ সেপ্টেম্বর ব্রাজিলের সাও পাওলোর স্টেডিয়াম নিও কুইমিকা অ্যারেনাতে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

তবে গত এপ্রিলে ব্রাজিলের বিপক্ষে ম্যাচটি খেলতে অস্বীকৃতি জানিয়ে ফিফার কাছে আবেদন জানিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ফিফা সে সময় এএফএকে নির্দেশ দেয়, সেপ্টেম্বরে ম্যাচটি খেলতেই হবে। সিদ্ধান্তে হতাশ আর্জেন্টিনার ফুটবল সংস্থাটি আবেদন করে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে। ম্যাচের ভাগ্য পুনঃনির্ধারণে যেখানে চলছে শুনানি।

তবে শেষ পর্যন্ত সিএএস তাদের আবেদন খারিজ করে দিলে, দুদলকেই ম্যাচটি খেলতে হবে। ফিফাও সেটি চায়। ম্যাচটি না হলে বাছাইপর্ব পূর্ণতা পায় না এমনই দাবি সংস্থাটির। এর আগে বাছাইপর্বে অপরাজিত থেকে কনমেবল থেকে ইতোমধ্যে কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে দুই দেশই। এটি কেবল আনুষ্ঠানিকতার ম্যাচ। তবে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ দেখতে কোনো সমীকরণ প্রয়োজন হয় না। নিঃসন্দেহে ধ্রুপদী এ ম্যাচ থাকবে আলোচনার কেন্দ্রে।

এসএইচ-০২/০১/২২ (স্পোর্টস ডেস্ক)