৯২ রান হলেই নতুন রেকর্ড সৃষ্টি করবেন সাকিব

বাংলাদেশের তো বটেই, বিশ্বেরই অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার রানের পরিমাণ ১৯০৮। আর ৯২ রান হলেই ২ হাজার রান পূর্ণ হবে তার। তাহলে তিনি নাম লেখাবেন নতুন এক রেকর্ডেও।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের উইকেটসংখ্যা ১১৯টি। এ ফরম্যাটে আর ৯২ রান করতে পারলে তিনি হবেন ২ হাজার রান ও ১০০ উইকেটের মাইলফলকে পা রাখা প্রথম কোনো ক্রিকেটার। নতুন এ রেকর্ড বইয়ে সাকিব জায়গা করে নিতে পারেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শনিবার (২ জুলাই) থেকে শুরু হতে যাওয়া সিরিজে।

প্রসঙ্গত, টি-টোয়েন্টিতে সাকিব ছাড়া আরও তিনজনের নামের পাশে একশোর বেশি উইকেট থাকলেও তাদের কেউই পাঁচশোর বেশি রান করতে পারেননি। ১১১ উইকেটের মালিক টিম সাউদি করেছেন ২৪৯ রান। ১০৯ উইকেটের মালিক রশিদ খানের রান ১৮৭। অবসর নেয়া মালিঙ্গা ১০৭ উইকেটের পাশাপাশি রান করেছেন ১৩৬।

আর ৯২ রান করতে পারলে সাকিব হবেন ২ হাজার রান করা দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে এরই মধ্যে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ১১৫ ম্যাচে রিয়াদের টি-টোয়েন্টিতে তার রান ২০০২। এই তালিকায় বাংলাদেশিদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ রানের মালি ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ৭৪ ম্যাচে একটি সেঞ্চুরি ও ৭টি হাফ সেঞ্চুরিতে এ পর্যন্ত ১৭০১ রান করেছেন তিনি।

২০০৬ সালের নভেম্বরে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি অভিষেক হয় সাকিবের। এই ফরম্যাটে ৯টি হাফসেঞ্চুরি করেছেন তিনি। ক্যারিয়ার সেরা ইনিংস ৮৪।

এসএইচ-০৬/০১/২২ (স্পোর্টস ডেস্ক)