হারের দিনে দুঃসংবাদ পেল বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে লজ্জাজনক হারের দিন দুঃসংবাদও পেল বাংলাদেশ। চোটের কারণে সিরিজ থেকে ছিটকে গেছেন সবচেয়ে ইনফর্ম ব্যাটার লিটন দাস। এমনকি তার এশিয়া কাপে খেলা নিয়েও শঙ্কা আছে। সিরিজ থেকে তার ছিটকে যাওয়ার বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছে বিসিবির একটি সূত্র।

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই দারুণ ছন্দে ছিলেন লিটন। ব্যক্তিগত ফিফটির পর সেঞ্চুরির দ্বারপ্রান্তে ছিলেন। তখনই ঘটে বিপত্তি। সিকান্দার রাজার করা ৩৪তম ওভারের প্রথম বলে সিঙ্গেল নেয়ার জন্য ছুটছিলেন, ক্রিজে পৌঁছানোর আগেই ব্যথা অনুভব করলে মাঠে শুয়ে পড়েন লিটন। পরে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয় টাইগার ওপেনারকে।

রিটায়ার্ড হার্ট হওয়ার আগে ৮৯ বলে ৮১ রান করেছেন লিটন। ফিফটি ছুঁতে তার লাগে ৭৫ বল। ফিফটি পূর্ণ করার পরই বোলারদের ওপর চড়াও হন এ ওপেনার। শেষ ১৪ বলে করেছিলেন ২১ রান।

এ ম্যাচ দিয়ে সপ্তম বাংলাদেশি হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটে ৫ হাজার রান করেছেন লিটন। তিন ফরম্যাট মিলিয়ে লিটন দাসের মোট রান এখন ৫ হাজার ২৮। এ ক্লাবে পা রাখতে তার খেলতে হয়েছে ১৭০ ইনিংস। ওয়ানডেতে ৭৫ ইনিংসে এক হাজার ৩৫, টেস্টে ৬০ ইনিংসে ২ হাজার ২১২ ও টি-টোয়েন্টিতে এক হাজার ৮১ রান রয়েছে তার নামের পাশে। তিন ফরম্যাট মিলিয়ে তার ৮টি সেঞ্চুরি ও ২৭টি হাফসেঞ্চুরি রয়েছে।

লিটন ছাড়া ৫ হাজারি ক্লাবের অন্য বাংলাদেশিরা হলেন- তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ আশরাফুল ও হাবিবুল বাশার। এদের মধ্যে ১০ হাজারি ক্লাবে পা রেখেছেন কেবল তামিম, মুশফিক ও সাকিব। তামিম ১৪ হাজার ৭৮৮, মুশফিক ১৩ হাজার ৪২৯ ও সাকিব ১৩ হাজার ১৬ রান করেছেন।

লিটনের ৫ হাজারি ক্লাবে প্রবেশের দিনে ওয়ানডে ক্রিকেটে ৮ হাজারি ক্লাবে পা রেখেছেন তামিম ইকবাল। এদিন তিনি ৮৮ বল মোকাবিলায় ৯ বাউন্ডারির সাহায্যে ৬২ রান করে সিকান্দার রাজার বলে ক্যাচের শিকার হয়ে আউট হন। সাজঘরে ফেরার আগে ওয়ানডে ইতিহাসে ৩৩তম ব্যাটার হিসেবে তিনি পূর্ণ করেন আট হাজার রান।

এসএইচ-২১/০৫/২২ (স্পোর্টস ডেস্ক)