রোনালদোকে বেঞ্চে বসিয়ে রাখার দিনে হার দেখল ম্যানইউ

রোনালদো বেঞ্চে। রাশফোর্ড-ব্রুনো-সাঞ্চোর সামনে ফলস নাইন এরিকসেন। এরিক টেন হ্যাগের অধীনে দেখা গেল নতুন কিছু। তাতে অবশ্য ফলটা বদলে যায়নি। নতুন ম্যানচেস্টার ইউনাইটেড ওল্ড ট্রাফোর্ডে খেলেছে গত মৌসুমের সেই বাজে ফুটবলই। তাতে নিজেদের মাঠে ব্রাইটনের কাছে ২-১ ব্যবধানে হেরে প্রিমিয়ার লিগের নতুন মৌসুম শুরু করল প্রিমিয়ার লিগের রেকর্ড শিরোপাধারীরা।

ওল্ড ট্রাফোর্ডে রোববার ম্যানচেস্টার ইউনাইটেড খেলতে নামে গত মৌসুমে দলের হয়ে সর্বোচ্চ গোল করা ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়া। মৌসুম শুরুর আগে দলবলদ নিয়ে তার নাছোড়বান্দা মনোভাব নিয়ে এমনিতেই ক্ষিপ্ত ক্লাব। তার উপরে অংশ নেননি প্রাক-মৌসুম অনুশীলনেও। তাই এই ম্যাচে পর্তুগিজ তারকার না থাকাটা খুব একটা চমক হয়ে আসেনি। কোচ আগেই জানিয়েছেন, বাকিদের মতো ফিটনেসের প্রমাণ দিয়েই একাদশে জায়গা পেতে হবে ৩৭ বছর বয়সী তারকাকে।

তবে চমক ছিল ড্যানিশ উইঙ্গার ক্রিস্টিয়ান এরিকসেনের ফলসনাইন হিসেবে খেলতে নামা। ব্রেন্টফোর্ড থেকে এ মৌসুমেই ওল্ড ট্রাফোর্ডে এসেছেন এ মৃত্যুঞ্জয়ী ফুটবলার। এদিন শুরুর একাদশে ছিলেন আয়াক্স থেকে যোগ দেওয়া উইংব্যাক লিসান্দ্রো মার্টিনেজও।

তবে টেন হ্যাগের দল মাঠে খুব একটা সন্তোষজনক ফুটবল উপহার দিতে পারেনি। প্রথম ১০ মিনিট যা একটু সুন্দর ফুটবল দেখা গেল। তারপর ফের সেই বিরক্তিকর ফুটবল। ছন্নছাড়া রক্ষণভাগ আর অগোছালো মাঝমাঠ পেয়ে উল্টো ব্রাইটন চেপে ধরে ইউনাইটেডকে। দারুণ গতিময় ফুটবল খেলতে থাকে সফরকারীরা।

আক্রমণাত্মক ফুটবলের ফলও পায় তারা। ৩০ মিনিটে দারুণ এক গোলে ব্রাইটনকে লিড এনে দেন দলের জার্মান মিডফিল্ডার প্যাঁসকল গ্রস। ৯ মিনিট পর ফের ব্যবধান দ্বিগুণ করেন তিনি।

প্রথমার্ধে ২ গোল খেয়ে বিরতিতে যাওয়া ইউনাইটেড ম্যাচে ফেরার আশায় ৫৩ মিনিটে মাঠে নামায় রোনালদোকে। এরপর অবশ্য কিছুটা হলেও খেলার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয় তারা। ৬০ মিনিটে তো গোল প্রায় পেয়েই গিয়েছিল তারা। কিন্তু গোলবারের একেবারে সামনে থেকে নেওয়া রাশফোর্ডের শট ঠেকিয়ে দেন ব্রাইটন গোলরক্ষক রবার্ট সানচেজ। ছয় মিনিট পর এরিকসেনের শট কর্নারের বিনিময়ে ফিরিয়ে দেন তিনি।

তবে ইউনাইটেডের ব্যবধান কমানো গোলটা এসেছে কর্নার থেকেই। কর্নার থেকে আসা উঁচু বলে হাত লাগালেও বিপদমুক্ত করতে পারেননি ব্রাইটন গোলরক্ষক সানচেজ। জটলার মধ্যে সে বল রেড ডেভিল ডিফেন্ডার ডিয়েগো দালতের গায়ে লেগে ঢুকে যাচ্ছিল জালে। কিন্তু সে বল ক্লিয়ার করতে গিয়ে জালে জড়িয়ে দেন ব্রাইটনের আর্জেন্টাইন মিডফিল্ডার ম্যাক-অ্যালিস্টার।

এই হারে লিগে নতুন কোচ এরিক টেন হ্যাগের যাত্রাটা শুরু হল হার দিয়ে। স্যার অ্যালেক্স ফার্গুসনের বিদায়ের পর ম্যানচেস্টার ইউনাইটেডের ডাগআউটে দাঁড়িয়েছেন এখন পর্যন্ত আটজন। এদের মধ্যে টেন হ্যাগ বাদে আর মাত্র একজনের শুরুটা হয়েছিল হার দিয়ে। তিনিও জাতে ছিলেন ডাচ। শুধু লুই ফন গাল ও এরিক টেন হ্যাগই জয় দিয়ে শুরু করতে পারলেন না লিগ যাত্রা।

এসএইচ-৩০/০৭/২২ (স্পোর্টস ডেস্ক)