চারশর মাইলফলক ছাড়িয়ে গেলেন রাবাদা

আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার হিসেবে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা টাইগার পেসার মুস্তাফিজুর রহমানের সমসাময়িক। সেই রাবাদা পেরুলেন ৪০০ উইকেটের মাইলফলক। তিন ফরম্যাটে ১৬৬ ম্যাচে তার উইকেটসংখ্যা এখন ৪০২টি।

বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে ৪০০ উইকেটের মাইফলক স্পর্শ করেন রাবাদা। উইকেটে সেট হয়ে যাওয়া অলি পোপকে শিকার করে ৪০০-এর ক্লাবে পা রাখেন তিনি। পোপ ফিরে যান ১০২ বলে ৭৩ রান করে। আফ্রিকান পেসার এরপর নিয়েছেন স্টুয়ার্ট ব্রডের উইকেট। ফেরার আগে ব্রড করেন ১৫ রান। রাবাদা আউট করেন জেমস অ্যান্ডারসনকেও।

দেশের হয়ে কাগিসো রাবাদার অভিষেক হয়েছিল ২০১৫ সালের ১০ জুলাই। সেই থেকে তিন ফরম্যাটে তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি আর কেউই। তার সঙ্গে অনেকটা দূরত্ব রেখে দুইয়ে আছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। তিন ফরম্যাটে তিনি নিয়েছেন ৩৭২ উইকেট। তৃতীয় স্থানে থাকা মিচেল স্টার্ক ৩৫১, চতুর্থ স্থানে থাকা রবিচন্দ্রন অশ্বিন ৩৪৩ ও পঞ্চম স্থানে থাকা টিম সাউদি ৩২৮ উইকেট শিকার করেছেন।

রাবাদার টেস্ট অভিষেকের পর এই ফরম্যাটে তার চেয়ে বেশি উইকেট নিয়েছেন মাত্র দুজন। তবে সেই তালিকায় নেই কোনো পেসার। ভারতের অশ্বিন নিয়েছেন ২৯৭ উইকেট। অস্ট্রেলিয়ার নাথান লায়নের শিকার ২৭৬ উইকেট। ২৪৮ উইকেট নিয়ে রাবাদা আছেন তালিকার তৃতীয় স্থানে। পরের দুটি স্থানে থাকা ব্রড ২৩৭ ও অ্যান্ডারসন ২৩১ উইকেট শিকার করেছেন।

ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে রাবাদা নিয়েছেন ৪৩ উইকেট। ৪৩ উইকেট নিতে তার লেগেছে ৩৮ ম্যাচ। ৭৫ ওয়ানডেতে তার শিকার ১১১ উইকেট।

প্রসঙ্গত, বাংলাদেশের হয়ে মুস্তাফিজুর রহমানের অভিষেক হয়েছিল ২০১৫ সালের এপ্রিলে। তিন ফরম্যাটে তিনি এখন পর্যন্ত নিয়েছেন ২৬১ উইকেট।

এসএইচ-০৩/১৮/২২ (স্পোর্টস ডেস্ক)