ভারতের বিপক্ষে পাকিস্তানের পুঁজি ১৪৭

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনো উইকেট না হারিয়েই ভারতের বিপক্ষে জিতেছিল পাকিস্তান। এবার এশিয়া কাপের হাইভোল্টেজ ম্যাচে রোহিত শর্মা বাহিনীর বিপক্ষে অলআউট হয়েছেন তারা। রোববার  সবকটি উইকেট হারিয়ে ১৪৭ রান করেছেন তারা। যেখানে টেইলএন্ডারদের অবদান তিরিশেরও বেশি। জয়ের জন্য রোহিত শর্মা বাহিনীকে করতে হবে ১৪৮ রান।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ভারতের দুই পেসার ভুবনেশ্বর কুমার ও আর্শদীপ সিংয়ের নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রথম দুই ওভারে ১৪ রান তোলে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের উদ্বোধনী জুটি। ভুবনেশ্বর নিজের প্রথম ওভারে দেন ৬ রান। আর্শদীপ দুটি ওয়াইডসহ প্রথম ওভারে দেন ৮ রান। পরের ওভারে বাবর আজমকে শিকারে পরিণত করেন ভুবনেশ্বর। শর্ট বল খেলতে গিয়ে ফাইন লেগে ক্যাচ তুলে দেন পাকিস্তান অধিনায়ক। ১০ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

পাওয়ার প্লেতে ৪৩ রান তোলে পাকিস্তান। এর মধ্যে আরেকটি উইকেট হারিয়ে ফেলে বাবর বাহিনী। এবারও কাল হয়ে দাঁড়ায় শর্ট বল। আভেস খানের ছোড়া বলে ব্যাট লাগিয়ে মাঠ ছাড়েন ফখর জামান। তার ক্যাচটি ধরেন উইকেটরক্ষক দিনেশ কার্তিক। দুই ব্যাটার আউট হয়ে গেলেও হাল ধরে রেখেছিলেন ওপেনার রিজওয়ান। যদিও ১০ ওভার শেষে তার স্ট্রাইক একশরও নিচে। ১০ ওভার শেষে পাকিস্তানের দলীয় সংগ্রহ দাঁড়ায় ৬৮।

১১ আর ১২, এই দুই ওভারে ১৯ রান তোলে পাকিস্তান। ১৩তম ওভারের প্রথম বলেই আউট হন ইফতেখার। হার্দিক পান্ডিয়ার শর্ট বলে তিনিও ক্যাচ দেন উইকেটের পেছনে। আউট হওয়ার আগে ২২ বলে ২ চার ও এক ছয়ে ২৮ রান করেন তিনি। হাল ধরে রাখা রিজওয়ান আউট হন অনেকটা অপ্রত্যাশিতভাবে। পান্ডিয়ার বলে থার্ডম্যান অঞ্চলে আভেস খানকে ক্যাচ তুলে দেন তিনি। ৭ রানের জন্য হাফসেঞ্চুরি মিস করেন তিনি। ৪২ বলে করেন ৪৩ রান। পান্ডিয়া একই ওভারে তুলে নেন খুশদিল শাহের উইকেট। শাহ করেন মাত্র ২ রান।

এশিয়া কাপকে সামনে রেখে প্রতিদিন গড়ে প্রায় ১৫০টির মতো ছক্কা মারার অনুশীলন করেছিলেন মোহাম্মদ আসিফ। দুবাইয়ের উইকেটে এদিন তিনিও মেলে ধরতে পারেননি নিজেকে। ৭ বলে খেলে ৯ রান করে আউট হন এ হার্ডহিটার। নেওয়াজ ৩ বলে ১ রান করে বিদায় নেন। তার উইকেটটি শিকার করেন আর্শদীপ সিং। ভুবনেশ্বরের বলে রিভিউ নিয়েও বাঁচতে পারেননি অলরাউন্ডার শাদাব খান।

নাসিম শাহ ফেরেন গোল্ডেন ডাক দিয়ে। শেষ দিকে দাহানি ঝড়ের পর পাকিস্তান অলআউট হয় ১ বল বাকি থাকতে। ৬ বলে ১৬ রান করে আউট হন তিনি। হারিস রউফ অপরাজিত ছিলেন ১৩ রান নিয়ে। ভারতের হয়ে ভুবনেশ্বর কুমার নেন ৪ উইকেট। ৩টি উইকেট পান পান্ডিয়া। আর্শদীপ ২টি ও আভেস একটি উইকেট নেন।

এসএইচ-০৯/২৮/২২ (স্পোর্টস ডেস্ক)