কনুই মেরে নিষিদ্ধ ডি মারিয়া

সিরি’আয় মনজার বিপক্ষের ম্যাচে আরমান্দো ইৎজোর বুকে কনুই মেরে লাল কার্ড দেখেছিলেন য়্যুভেন্তাস তারকা ‍অ্যাঞ্জেল ডি মারিয়া। আর ‘ভয়ংকর অখেলোয়াড়সুলভ আচরণের’ জন্য লিগ ‘স্ট্যান্ডার্ড’ শাস্তি হিসেবে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে এ আর্জেন্টাইন ফরোয়ার্ডকে।

চলতি মৌসুমটা মোটেও ভালো যাচ্ছে না ইতালিয়ান জায়ান্ট য়্যুভেন্তাসের জন্য। ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে সিরি’আয় টেবিলের আটে অবস্থান তাদের। তার ওপর লিগ পয়েন্ট টেবিলের তলানিতে থাকা মনজার বিপক্ষে তারা গত রোববার (১৮ সেপ্টেম্বর) রাতের ম্যাচটি হেরেছে ১-০ গোলের ব্যবধানে। ফলাফল অবশ্য ভিন্ন হতে পারত, যদি ম্যাচের ৪০ মিনিটে ডি মারিয়াকে লাল কার্ড দেখে মাঠ না ছাড়তে হতো।

য়্যুভেন্তাসে যোগ দেয়ার পর থেকে ডি মারিয়ার সঙ্গী হয়েছে চোট। সিরি’আয় নিজের অভিষেক ম্যাচে সাসৌলোর বিপক্ষে চোট পেয়ে দুই ম্যাচ মাঠের বাইরে ছিলেন এ আর্জেন্টাইন তারকা। ওই ম্যাচে মাঠ ছাড়ার আগে অবশ্য দলের ৩-০ গোলে জয়ে ভূমিকা রেখেছিলেন তিনি। এক গোল করার পাশাপাশি একটি অ্যাসিস্ট করেন ডি মারিয়া।

এরপর সাম্পদোরিয়া ও রোমার বিপক্ষে তার অনুপস্থিতে পয়েন্ট খোয়ায় য়্যুভেন্তাস। স্পেজিয়ার বিপক্ষে তার ফেরার ম্যাচে ২-০ গোলের জয় পায় তুরিনের ক্লাবটি। পরের ম্যাচে ফিওরেন্তিনার বিপক্ষে ফের চোট পেয়ে প্রথমার্ধেই মাঠ ছাড়তে হয় ডি মারিয়াকে। ম্যাচটি ১-১ গোলে শেষ হয়। সে চোটে আর্জেন্টাইন তারকাকে চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে ম্যাচের পর বেঞ্চে কাটাতে হয় সালেরনিতানার বিপক্ষে লিগ ম্যাচেও।

সুস্থ হয়ে তিনি চ্যাম্পিয়ন্স লিগে বেনফিকার বিপক্ষে মাঠে নেমেছিলেন বদলি হিসেবে। এরপর মনজার বিপক্ষে লিগ ম্যাচে নেমে লাল কার্ড দেখে আবার দুই ম্যাচের জন্য চলে গেলেন মাঠের বাইরে। তবে এবার আর চোটে নয়, অখেলোয়াড়সুলভ আচরণের জন্য তাকে নিষিদ্ধ হতে হয়েছে।

মনজার বিপক্ষে ম্যাচের ৪০ মিনিটে সতীর্থের পাস নিজের দখলে নিচ্ছিলেন ডি মারিয়া। এ সময় পেছন থেকে তাকে ট্যাকলের চেষ্টা করেন আরমান্দো। কিছুক্ষণ প্রতিহত করার চেষ্টা করে, বিরক্ত হয়ে আরমান্দোকে পেছন থেকে কনুই দিয়ে আঘাত করে বসেন ডি মারিয়া। আর সঙ্গে সঙ্গে রেফারি এসে লাল কার্ড দেখিয়ে মাঠের বাইরে পাঠান আর্জেন্টাইন তারকাকে। তবে ডি মারিয়া রেফারির এ সিদ্ধান্তকে তখন মেনে নিতে পারেননি।

তবুও সে সিদ্ধান্তকে মেনে মাঠ ছাড়তে হয়েছে তাকে। এরপর ম্যাচ শেষে লিগ কর্তৃপক্ষ ‘ভয়ংকর অখেলোয়াড়সুলভ আচরণের’ স্ট্যান্ডার্ড শাস্তি হিসেবে দুই ম্যাচের জন্য তাকে নিষেধাজ্ঞা দেয়। আঘাত গুরুতর না হওয়ায় আরও বড় শাস্তি থেকে রেহাই পেয়েছেন তিনি।

আগামী ২ অক্টোবরে বোলোনিয়ার ও ৮ অক্টোবর এসি মিলানের বিপক্ষে ম্যাচে বেঞ্চে বসে কাটাতে হবে ডি মারিয়াকে। এর মধ্যে অবশ্য জাতীয় দলের হয়ে মাঠে নামতে পারবেন তিনি।

এসএইচ-০৪/২২/২২ (স্পোর্টস ডেস্ক)