প্রেসিডেন্ট নির্বাচনে বিতর্কিত প্রার্থীকে সমর্থনে তোপের মুখে নেইমার

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে বিতর্কিত প্রার্থী জইর বলসোনারোর পক্ষে প্রচারণা চালিয়ে সমালোচকদের তোপের মুখে দেশটির তারকা ফুটবলার নেইমার জুনিয়র। নিজের টুইটার অ্যাকাউন্টে এমনটা দাবি করেছেন ব্রাজিলিয়ান তারকা নিজেই। রোববার (০২ অক্টোবর) দেশটিতে প্রেসিডেন্ট পদে নির্বাচনে প্রথম দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। যেখানে বলসোনারোর প্রতিদ্বন্দ্বী লুইজ ইনাসিও লুলা ডা সিলভা।

২০১৯ সালে ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া জইর বলসোনারো নানা কারণে সে দেশের জনগণের কাছে বিতর্কিত। বাকস্বাধীনতায় হস্তক্ষেপ, প্রকৃতি পরিবেশের ক্ষতি এবং পারিবারিকভাবে দুর্নীতিতে ইত্যাদি অভিযোগে বিতর্কিত তিনি।

আমাজন বন ধ্বংসে ভূমিকার আছে অভিযোগ করে বলসোনারোর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা করে অস্ট্রিয়ার পরিবেশবাদী সংগঠন অলরাইজ। এছাড়া ২০২০ সালে কোভিড–১৯ প্রাদুর্ভাবের পর করোনাকে সাধারণ সর্দি–কাশি, প্রতিষেধক টিকা নিলে পুরুষের নারী কণ্ঠ আর নারীদের দাড়ি গজাতে পারে, এমন সব মন্তব্য করে বেশ সমালোচিত হয়েছিলেন তিনি।

এমন একজন নেতার পক্ষে নিজের টিকটক অ্যাকাউন্টে ভোট চেয়ে একটি ভিডিও পোস্ট করেন নেইমার। যেখানে একটি গানের সঙ্গে নাচতে নাচতে ঠোঁট মেলাতে দেখা যায় নেইমারকে। বলসোনারোর নির্বাচনী প্রচারণার পক্ষে তৈরি গানটির কথা, ‘ভোট, ভোট, নিশ্চিত করতে ২২ চাপুন, এটিই বোলসোনারোর নম্বর’।

২২ হলো ইলেকট্রনিক ভোটিং মেশিনে বলসোনারোর প্রার্থিতার নম্বর। নেইমারের পোস্ট করা ভিডিওটি আবার নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার দেন বলসোনারো। বিতর্কিত এ নেতার পক্ষে নির্বাচনী প্রচারণা চালানোয় নেইমার সমালোচকদের তোপের মুখে পড়েছেন। অবশ্য নিজের জায়গা থেকে একবিন্দুও ছাড় দিতে নারাজ এ তারকা ফুটবলার।

সমালোচকদের উদ্দেশ্য করে নেইমার তার এক টুইটে বলেন, ‘তারা গণতন্ত্রের কথা বলে। কিন্তু যখন কারো ভিন্ন মত থাকে, তখন তারা হামলে পড়ে। যারা গণতন্ত্রের কথা বলে, তাদের আক্রমণ করে বসে।’

সম্প্রতি এক জরিপে দেখা গেছে, ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে জনগণের সমর্থন লুইজ ইনাসিও লুলা ডা সিলভার পক্ষে। অথচ বেশিরভাগ জনগণের মতের বিপক্ষে গিয়ে দেশটির তারকা ফুটবলার কিনা সমর্থন দিচ্ছেন বিতর্কিত এক প্রেসিডেন্টকে।

এসএইচ-২৫/৩০/২২ (স্পোর্টস ডেস্ক)