বাংলাদেশের বিশ্বকাপ জার্সি পাওয়া যাবে অনলাইনে!

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) উন্মোচন করেছে বাংলাদেশ দলের জার্সি। গত শুক্রবার বিসিবি তাদের ডিজিটাল প্ল্যাটফর্মে উন্মোচন করে এ জার্সি। দেশের ঐতিহ্যকে ফুটিয়ে তোলা এই চমৎকার জার্সির বিষয়ে জানানো হয়েছিল, কোন আউটলেটে কিনতে পাওয়া যাবে না টাইগারদের বিশ্বকাপের জার্সি। তবে অবশেষে বিসিবি জানিয়েছে, অনলাইনে বিক্রির চেষ্টা চলছে সাকিব-সোহানদের বিশ্বকাপ জার্সি।

অস্ট্রেলিয়া বিশ্বকাপের জার্সি উন্মোচনে এবার কোনো আড়ম্বরের মধ্যে যায়নি বিসিবি। ফেসবুকে নিজেদের অফিসিয়াল পেজে ভিডিও প্রকাশের মাধ্যমেই সেরেছে আনুষ্ঠানিকতা। বাংলাদেশ দলের জার্সিতে বাঘের প্রতিচ্ছবির সঙ্গে দেশের ঐতিহ্য হিসেবে তুলে ধরা হয়েছে সুন্দরবন ও জামদানিকে।

জার্সিতে প্রাধান্য পেয়েছে সবুজ রঙ। আর সবুজের সঙ্গে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনকে। জার্সির সামনে সাদা রঙে বাংলাদেশের নাম, আর পেছনে খেলোয়াড়ের নাম ও নম্বর ব্যবহার করা হয়েছে। জার্সিতে লাল রঙেরও ব্যবহার আছে। তবে সেটা কেবল দুই হাতার নিচের অংশে।

তবে জার্সি উন্মোচনের আগে জার্সি নির্মাতা প্রতিষ্ঠানের কর্ণধার জানিয়েছিলেন, টাইগারদের আসল জার্সি পাওয়া যাবে না কোনো আউটলেটে। ভারত-পাকিস্তানের সমর্থকরা সহজেই অনলাইন থেকে দলের জার্সি কিনতে পারলেও, সে সুযোগ পাচ্ছে না বাংলাদেশি সমর্থকরা। অবশ্য বিসিবি চাইলে জার্সি সরবরাহ করবে প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

সমর্থকদের তাতে ভেঙেছিল বুক। অন্যান্য দেশের সমর্থকরা যখন বিশ্বকাপের জার্সি গায়ে আনন্দে মাতবে তখন টাইগারদের জার্সি থাকবে না সমর্থকদের গায়ে?

অবশেষে কিছুটা আশার আলো দেখাচ্ছে বিসিবি। বিসিবির ক্রিকেট অপারেশান্সের চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, বাংলাদেশের বিশ্বকাপ জার্সি অনলাইনে বিক্রির চেষ্টা চালাচ্ছে তারা। তবে এখনো কাউকে বিক্রির অনুমতি দেওয়া হয়নি বলেও নিশ্চিত করেন তিনি।

এ প্রসঙ্গে জালাল ইউনুস বলেন, ‘বিশ্বকাপের জার্সি নিয়ে আগে আমরা চেষ্টা করেছিলাম। এখন আমাদের মাথায় আছে অনলাইনে বিক্রি করা যায় কিনা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে। আমরা এটা চেষ্টা করছি। কিছু আনুষ্ঠানিকতা আছে। খুব সম্ভবত আমরা ওয়েবসাইটের মাধ্যমে করবো। সেটাই চেষ্টা করছি। কিন্তু কাউকে আমরা বিক্রির অনুমতি দেইনি।’

এসএইচ-১৩/০২/২২ (স্পোর্টস ডেস্ক)