ফ্রি-কিকে গোল করায় মেসিই কি সেরা?

ফ্রি-কিক থেকে গোল করাকে রীতিমতো ডালভাতে পরিণত করেছেন লিওনেল মেসি। জাতীয় দল ও ক্লাবের হয়ে খেলা সবশেষ দুই ম্যাচেই ফ্রি-কিক থেকে গোল করেছেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা। শনিবার  লিগ ওয়ানের ম্যাচে নিসের বিপক্ষে ফ্রি-কিক থেকে দারুণ এক গোল করেন তিনি। সেই সঙ্গে পেশাদার ক্যারিয়ারে ৬০টি ফ্রি-কিক গোল পূর্ণ করলেন তিনি।

ক্যারিয়ারের শুরুর দিকে ড্রিবলিং ও প্লে-মেকিংয়ের জন্যই বেশি পরিচিত ছিলেন আর্জেন্টাইন মহাতরকা লিওনেল মেসি। সেই সঙ্গে গোলের সামনে ক্ষিপ্রতা তো ছিলই। তবে সময়ের সঙ্গে ডেথবল থেকে স্কোরিংয়েও নিজের দক্ষতার প্রমাণ দিয়েছেন তিনি।

দিন কয়েক আগে জ্যামাইকার বিপক্ষে ফ্রি-কিকে গোল করা মেসি গতকাল পেয়েছেন পিএসজির জার্সিতে প্রথম ফ্রি-কিক গোল। এই দুই গোলে তিনি ছাড়িয়ে গেছেন দির্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোকে। অথচ এক সময়ে রোনালদো ফ্রি-কিক থেকে গোল করার ক্ষেত্রে মেসির চেয়ে এগিয়ে ছিলেন যোজন ব্যবধানে। পরিসংখ্যান অনুযায়ী ২০১১ সাল পর্যন্ত যেখানে রোনালদো ফ্রি-কিকে গোল করেছিলেন ৩০টি, সেখানে মেসির ফ্রি-কিক গোল ছিল মাত্র ৪টি!

তবে আর্চ রাইভালকে সময়ের সঙ্গে ছাড়িয়ে গেছেন তিনি। সময়ের সঙ্গে ফক্স ইন দ্য বক্সে পরিণত হওয়া রোনালদো হারিয়েছেন তার ফ্রি-কিক থেকে শট গোলে পরিণত করার দারুণ কনভার্শন রেট। অন্যদিকে মেসি অ্যাকুরেসিকে নিয়ে গেছেন অন্যমাত্রায়। বর্তমানে যারা খেলছেন তাদের মধ্যে সেরা ফ্রি-কিক টেকার নিঃসন্দেহে মেসিই।

গত এগারো বছরে ফ্রি-কিক থেকে গোল করাকে ডালভাতে পরিণত মেসির পেশাদার ফুটবলে ফ্রি-কিক গোলের সংখ্যা ৬০টি। তার পরেই আছেন রোনালদো। তার গোলসংখ্যা ৫৮টি। গত এগারো বছরে মেসি ৫৬টি গোল করেছেন ফ্রি-কিক থেকে। অন্যদিকে রোনালদোর গোলসংখ্যা ২৮টি। মেসির ঠিক অর্ধেক!

পরিসংখ্যান মেসির শ্রেষ্ঠত্বের কথা বলছে আরও অনেক দিক দিয়েই। গত দশ মৌসুমের মধ্যে আটবারই মেসি ফ্রি-কিকে রোনালদোর চেয়ে বেশি গোল করেছেন। মাত্র দুবার এগিয়ে ছিলেন রোনালদো। আর সবশেষ পাঁচ বছরের হিসাব কষলে মেসির সঙ্গে পাল্লা দিতে পারেনি কেউই।

২০১৭ সাল থেকে মেসি ফ্রি-কিক থেকে গোল করেছেন ৩১টি। তার মধ্যে ১০টি করেছেন শুধু ২০১৮ সালেই! এ সময়ে মেসির পর দ্বিতীয় সর্বোচ্চ ফ্রি-কিক গোল করেছেন সাউদাম্পটনের ইংলিশ তারকা জেমস ওয়ার্ড-প্রাউস। তিনি করেছেন ১৩ গোল। অন্যদিকে এ সময়ে রোনালদো ফ্রি-কিক থেকে গোল করেছেন ১১টি। এমন তথ্য জানাচ্ছে ফুটবল পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট স্কোয়াকা।

যখন থেকে ফ্রি-কিক গোলের সংখ্যা নথিভুক্ত করা হয় সে হিসেবে ফ্রি-কিক থেকে গোল করার ক্ষেত্রে মেসি আছেন চতুর্থ স্থানে। ৭৭ গোল নিয়ে সবার উপরে ব্রাজিল ও লিঁওর সাবেক মিডফিল্ডার জুনিনিয়ো। সর্বকালের সেরা ফ্রি-কিক টেকার হিসেবে তাকেই গণ্য করা হয়।

দ্বিতীয় স্থানটাও এক ব্রাজিলিয়ানের দখলে। ম্যাজিশিয়ান রোনালদিনহো ৬৬ গোল করেছেন ফ্রি-কিক থেকে। তৃতীয় স্থানে ইংলিশ কিংবদন্তি ডেভিড বেকহ্যাম। ফ্রি-কিক থেকে তিনি করেছেন ৬৫টি গোল।

মেসি যে গতিতে এগুচ্ছেন, তাতে এই তালিকায় যে আরও ওপরে উঠে আসবেন তা বলেই দেওয়া যায়। তার হয়ে কথা বলছে তার ফর্ম। নতুন মৌসুমে এখন পর্যন্ত ৯ ম্যাচে করেছেন ৫ গোল। অ্যাসিস্ট করেছেন ৭টি।

এসএইচ-১৫/০২/২২ (স্পোর্টস ডেস্ক)