পরের বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে না বাংলাদেশ!

পাকিস্তানের বিপক্ষে জিতলে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসরে সুপার টুয়েলভে খেলতে পারত বাংলাদেশ। কিন্তু হেরে যাওয়ায় সরাসরি সুপার টুয়েলভে খেলতে পারবে না টাইগাররা। তাদের যেতে হবে প্রথম পর্ব নামক ‘বাছাই পর্বে’র মধ্য দিয়ে, ২০২১ বিশ্বকাপে যেমনটা হয়েছিল।

আইসিসির নিয়মে আছে, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা আটটি দল ২০২৪ সালের বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে। সেরা সেই আটটি দল হলো: ভারত, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস।

এদের মধ্যে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের পয়েন্ট ৪ করে, যা বাংলাদেশের সমান, রানরেটে লাল-সবুজের প্রতিনিধিদের চেয়ে এগিয়ে থেকে সেরা আট দলের তালিকায় ঢুকে গেছে তারা।

পাকিস্তানকে হারাতে পারলে বাংলাদেশের সেরা আট দলের তালিকায় থাকার সুযোগ ছিল। আবার নেদারল্যান্ডস দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারলেও বাংলাদেশ সেরা আটে থাকত। কিন্তু এগুলোর কিছুই হয়নি।

আগামী বিশ্বকাপে অংশ নেবে ২০টি দল। এবারের বিশ্বকাপের সেরা আট দল ছাড়াও আয়োজক হিসেবে সরাসরি সুপার টুয়েলভে খেলার সুযোগ পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। বাকি ৮টি দল আসবে কোয়ালিফায়ার খেলে। আফ্রিকা থেকে ২টি, আমেরিকা থেকে একটি, এশিয়া থেকে ২টি, ইউরোপ থেকে ২টি ও এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে একটি দল সুযোগ পাবে প্রথম রাউন্ডে।

এসএইচ-০৭/০৬/২২ (স্পোর্টস ডেস্ক)