জমকাল উদ্বোধনী অনুষ্ঠানে মরুর বুকে পর্দা উঠল বিশ্বকাপের

জমকালো আয়োজন কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান।  আতশবাজিতে জমকাল উদ্বোধনী অনুষ্ঠানেই শুরু হল কাতার বিশ্বকাপের যাত্রা। উদ্বোধনী অনুষ্ঠানের আগে মাঠে বিশ্বকাপ ট্রফি নিয়ে আসেন ফ্রান্সের সাবেক ফুটবলার মার্শেল দেশাই।

উদ্বোধনী গান শেষে মঞ্চে দেখা দেন হলিউডের কিংবদন্তি অভিনেতা মরগান ফ্রিম্যান। পরে সারিবদ্ধভাবে হেঁটে পারফর্ম করতে দেখা যায় বাহাড়ি রঙের পোশাক পরিধান করা একদল মানুষকে। তারপর শুরু হয় তলোয়াড় প্রদর্শনী। কাতারের ঐতিহ্যবাহী সাদা পোশাকে তলোয়াড় নিয়ে কসরত করেন শ’খানেক পারফরমার।

ড্রামের আওয়াজ ও নৃত্যের ঝংকারে কেঁপে উঠছে আল বায়ত স্টেডিয়াম। অংশগ্রহনকারী ৩২টি দেশের পতাকা ও জার্সি পরে নৃত্যরত পারফরমাররা মুগ্ধ করে রেখেছেন দর্শককে।

যদিও কেউ কেউ বলছেন, খুবই সাদামাটাভাবে অনুষ্ঠান শেষ করেছে আয়োজকরা। উদ্বোধনী গান শেষে মঞ্চে দেখা দেন হলিউডের কিংবদন্তি অভিনেতা মরগান ফ্রিম্যান। পরে সারিবদ্ধভাবে হেঁটে পারফর্ম করতে দেখা যায় বাহারি রঙের পোশাক পরিধান করা একদল পারফর্মারকে।

তারপর শুরু হয় তলোয়াড় প্রদর্শনী। কাতারের ঐতিহ্যবাহী সাদা পোশাকে তলোয়াড় নিয়ে কসরত করেন শ’খানেক পারফরমার। উদ্বোধনী অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলেন দক্ষিণ কোরিয়ার বিখ্যাত ব্র্যান্ড বিটিএসের গায়ক জাংকুক। দুনিয়াব্যাপি ভক্ত-সমর্থক তার। বিখ্যাত এই গায়ক প্রায় ২ মিনিটের মতো নেচে-গেয়ে মঞ্চ মাতান।

জাংকুকের পারফরম্যান্স শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আবার দেখা মেলে ফ্রিম্যানের। মুহূর্তেই কাতারের ফুটবল ঐতিহ্য ফিরিয়ে নেয়া হয় পুরনো ডকুমেন্ট দেখানোর মাধ্যমে।

এক-দু বছর নয়! এই দিনটির জন্য দীর্ঘ ৪ বছর অপেক্ষায় থাকেন ফুটবল ভক্তরা। দীর্ঘ প্রতীক্ষার প্রহর শেষ হলো আরও একবার। মরুর বুকে জমকালো আয়োজনের মধ্যে দিয়ে পর্দা উঠল ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের।

কাতারের খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে বেজে উঠল বিশ্বকাপ শুরুর বাঁশি।

মরুর বুকে এই অনুষ্ঠান চলে ৪৫ মিনিট ধরে। এর পর আসবে মূল লড়াই শুরুর মাহেন্দ্রক্ষণ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে রাত ১০টায় এবারের আসরের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক কাতার।

উদ্বোধনী অনুষ্ঠানে এবারের আসরের থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন ডমিনিক লিল ববি। গানের সঙ্গে মঞ্চ মাতাতে প্রস্তুত মানাল, রেহমার ও নোরা ফাতেহি। কোরিয়ান ব্যান্ড বিটিএসের সর্বকনিষ্ঠ সদস্য জন জাংকুকের সংগীত পরিবেশনাও আছে।

তবে, পূর্ব ঘোষণা অনুযায়ী, জনপ্রিয় মুখ শাকিরাসহ নাইজেরিয়ান শিল্পী কিজ ড্যানিয়েল, হিপ-হপ পপ তারকা ডুয়া লিপা নেই উদ্বোধনী অনুষ্ঠানে।

দেশটির লুসাইলে অবস্থিত ৮০ হাজার ধারণক্ষমতার লুসাইল স্টেডিয়ামটিতে হবে এবারের আসরের সবচেয়ে বড়। আগামী ১৮ ডিসেম্বর এখানে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। কাতারের পাঁচ শহরের আটটি স্টেডিয়াম জুড়ে চলবে বিশ্বকাপের আয়োজন। যাতে অংশ নেবে ৩২ দল, খেলবে ৬৪টি ম্যাচ।

এসএইচ-১৫/২০/২২ (স্পোর্টস ডেস্ক)