কাতার-ইকুয়েডরের লড়াই দিয়ে বাজল বিশ্বকাপের বাঁশি

সব অপেক্ষার অবসান হলো। মরুর বুকে পর্দা উঠল ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের।  রোববার নাচ-গান আর নানান দেশের তারকাদের মন মাতানো পারফরম্যান্সে মাতল কাতারের খোর শহরের আল বায়াত স্টেডিয়াম। তারকারদের পারফর্মের কিছুক্ষণ পরই বাজল বিশ্বকাপের বাঁশি।

অবশেষে মাঠে গড়াল ফুটবলের বিশ্বযুদ্ধ। উদ্বোধনী অনুষ্ঠানের পর কাতারের আল-খোরের আল-বায়াত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গ্রুপ-এ‘র দুই দল স্বাগতিক কাতার ও ইকুয়েডুর। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হয় ম্যাচটি।

বিশ্বকাপের প্রথম ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হয়েছে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর। দুই দেশের লড়াই দিয়ে শুরু হলো গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত—ফুটবল বিশ্বকাপের নতুন আসর।  ৫ মিনিটেই কাতারের জালে বল জড়ায় ইকুয়েডর। কিন্তু অফসাইডে বাতিল হয় সেই গোল!

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ এর পর্দা উঠল। যেখানে উদ্বোধনী ম্যাচে খেলতে নামে স্বাগতিক কাতার ও ইকুয়েডর। ম্যাচের প্রথমার্ধ শেষে ২-০ গোলে এগিয়ে রয়েছে ইকুয়েডর।

বিতর্ক যেন পিছুই ছাড়ছে না কাতার বিশ্বকাপে। বিশ্বকাপের শুরুতে অভিবাসী কর্মীদের নিয়ে বিতর্ক ছড়িয়েছিল পুরোটা সময়জুড়ে। সেটারই যেন কিঞ্চিত লেশ দেখা গেল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও। কাতারের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে ইকুয়েডরের ভ্যালেন্সিয়ার করা গোলটি বাতিল করে দিয়েছে ভিডিওএ এসিস্ট্যান্ট রেফারি (ভার)।

মাঝ মাঠ থেকে ফ্রি কিক থেকে বল পেনাল্টি বক্সের ভেতর গেলে সেখান থেকে টরেসের করা ওভার হিট কিকে বল ভ্যালেন্সিয়ার কাছে গেলে সেখান থেকে হেডে গোল করেন তিনি। কিন্তু সেই উদযাপন বেশিক্ষণ রইল না।

কাতারের একাদশ : শাদ আল সাঈব, আব্দেলকরিম হাসান, বৌলেম খৌকি, আল রাওই, হোম্যান আহমেদ, আব্দুলআজিজ হাতেম, করিম বৌদিয়াফ, আকরাম আফিফ, আলমঈজ আলী, হাসান আল হেইদৌস।

ইকুয়েডরের একাদশ : গালিন্দেজ, এস্তুপিনান, হিনক্যাপি, তোরেস, অ্যাঞ্জেল প্রিকাইদো, ইবারা, কেইসেদো, মেন্ডেস, প্লাটা, এস্ত্রেদা, ভ্যালেন্সিয়া।

এসএইচ-১৬/২০/২২ (স্পোর্টস ডেস্ক)