বিয়ার যাবে বিশ্বচ্যাম্পিয়নদের বাড়ি

কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর আগেই রাজপরিবার থেকে নির্দেশনা আসে, স্টেডিয়ামে বসে কেউ বিয়ার পান করতে পারবে না। এমনকি স্টেডিয়ামের সামনেও বিয়ার বিক্রি করা যাবে না। এমন সিদ্ধান্তে ক্ষতির মুখে পড়তে হবে বিয়ার কোম্পানিগুলোর। তবে ফিফার সঙ্গে কোম্পানিগুলো আলোচনা করে ক্ষতি পোষানোর এক উপায়ও বের করেছে।

বিশ্বকাপ দেখতে আসা দর্শনার্থীদের কথা মাথায় রেখে ফিফা স্টেডিয়ামের চারপাশে অ্যালকোহল বিক্রির জন্য নির্দিষ্ট পয়েন্ট তৈরি করেছিল।

কিন্তু একটি ইসলামি রাষ্ট্র হিসেবে কাতারে অ্যালকোহল গ্রহণের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি বিবেচনায় তারা আবার সিদ্ধান্ত পরিবর্তন করে। ফলে কাতারে আসা লাখ লাখ ডলারের বিয়ার বিক্রি থেমে গেছে, যার বড় অঙ্কের আর্থিক ক্ষতি হবে বিয়ার কোম্পানিগুলোর।

তবে এই বিয়ার যেন অবিক্রীত না থাকে, তার জন্য অন্যভাবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বিয়ার প্রস্তুতকারী সংস্থাগুলো। ফিফার সঙ্গে কথা বলে তারা জানিয়েছে, যারা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে, সে দেশে পাঠিয়ে দেয়া হবে কাতারে আনা হাজার হাজার ক্যান বিয়ার।

এমন সিদ্ধান্তের কারণ হচ্ছে, বিশ্বকাপজয়ী দেশটির সমর্থকদের উদ্‌যাপনে কোনো কমতি না থাকে। এ সিদ্ধান্তের কথা এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা দিয়েছে বিয়ার প্রস্তুতকারী সংস্থাগুলো।

এদিকে স্টেডিয়াম এলাকার নির্দিষ্ট পয়েন্টগুলো সরিয়ে নেয়া হলেও ভিআইপি সুইটগুলোতে পর্যাপ্ত অ্যালকোহল পাওয়া যাবে। যেগুলো বিক্রি করবে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এ ছাড়া দোহায় ফিফার ফ্যান জোন, কিছু প্রাইভেট ফ্যান জোন এবং ৩৫টি হোটেল ও রেস্টুরেন্টে অ্যালকোহল সুবিধা নিশ্চিত করেছে আয়োজকরা।

এসএইচ-১২/২১/২২ (স্পোর্টস ডেস্ক)