কাতার বিশ্বকাপে যা করতে পারবেন না দর্শকরা!

চলতি বছরের ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে কাতারে। অন্যদেশ থেকে কাতারের স্টেডিয়ামে খেলা দেখতে যাওয়া দর্শকদের কিন্তু অনেক সতর্ক থাকতে হয়।

রক্ষণশীল কাতারের স্টেডিয়ামে বসে খেলা দেখতে দর্শকদের সামনে আছে একটি লম্বা লিস্টের বিধিনিষেধ। আসুন তা আজকের আয়োজনে জেনে নিই-

ওয়েস্টার্ন দেশগুলোতে দর্শকদের পোশাক নিয়ে কোনো বিধিনিষেধ না থাকলেও কাতারে কিন্তু এ বিষয়টি অনেক বেশি গুরুত্ব পায়।

কাতারের আইন অনুযায়ী, নারী বা পুরুষ উভয়েরই খোলামেলা পোশাক পরা নিষিদ্ধ। স্টেডিয়ামে খেলা দেখার সময় কোনো পুরুষ যদি আবেগে শার্ট খুলে ফেলে, তবে তাকে পেতে হবে শাস্তি, গুনতে হবে জরিমানাও।

যেকোনো পাবলিক প্লেসে আটসাঁট জামা কাপড় কখনই পরা যাবে না কাতারে। পোশাক এমন হতে হবে যেন কাঁধ এবং হাঁটু অবশ্যই ঢাকা থাকে। ফিফার ওয়েবসাইটে এ বিষয়ে বিস্তারিত তথ্যের উল্লেখ রয়েছে।

আপনি জানলে অবাক হবেন, এ নিয়ম মেনে চলা হচ্ছে কি-না তা পর্যবেক্ষণের জন্য কাতারের স্টেডিয়ামে মোট ১৫ হাজার ক্যামেরা বসানো হয়েছে।

এ নিয়ম ভঙ্গ করলে ২৪ হাজার ব্রিটিশ পাউন্ড জরিমানা গুনতে হবে দর্শকদের। বাংলাদেশি টাকায় যা প্রায় ২৯ লাখ টাকা।

যারা ফুটবলের মাঠে প্রিয়দলের জয়কে উদযাপন করতে অ্যালকোহল খেতে চান, তাদের জন্যও কিন্তু আছে কড়া বিধিনিষেধ। কাতারে পাবলিক প্লেসে কোনো জায়গায় অ্যালকোহল খাওয়া দণ্ডনীয় অপরাধ।

তারপরও যদি কেউ খেতে চায় তবে তারা সিলেক্টেড কিছু জায়গায় খেতে পারবে। এখানেও কিন্তু আছে বিধিনিষেধ। সিলেক্টেড সেসব জায়গায় সকাল ১০ টা থেকে বিকেল ৫ টার মধ্যে অ্যালকোহল খাওয়া যাবে। এরপর তা খেলে গুনতে হবে জরিমানা। ব্রিটিশ ৭০০ পাউন্ড বা প্রায় ৮৬ হাজার টাকা জরিমানা দিতে হবে তাকে।

কাতার শহরে রাতে অ্যালকোহল খাওয়া সম্পূর্ণ নিষেধ এবং শাস্তিযোগ্য অপরাধ। স্টেডিয়ামে খেলা দেখতে কিংবা কাতারের যেকোনো স্থানে গিয়ে যদি কেউ কারো সঙ্গে ঝগড়া বিবাদে জড়ায়, মারামারি করে রক্তাক্ত হয় তবে তাকে জরিমানা গুনতে হবে ২৪ থেকে ৩৬শ’ পাউন্ড।

এছাড়া কাতারে জোরে জোরে চিৎকার করা, খেলা দেখে হইহুল্লোড় করা, জোরে গান বাজালে তাকে ২৪শ’ পাউন্ড বা প্রায় ৩ লাখ টাকা জরিমানা গুনতে হবে। তবে স্টেডিয়ামে এ নিয়ম শিথিলযোগ্য।

এছাড়া যদি কেউ কারো ছবি ক্যামেরায় তোলে, কিংবা ধর্মীয় আচার ও কনস্ট্রাকশনের ছবি বিনা অনুমতিতে তোলে, যেখানে-সেখানে থুথু ফেলে তাহলেও গুনতে হবে জরিমানা। হতে পারে জেলও। তাই কাতারে ফুটবল ভক্তদের এসব নিয়ম মেনেই খেলা দেখতে হচ্ছে।

এসএইচ-১৯/২২/২২ (স্পোর্টস ডেস্ক)