ডেনমার্ক-তিউনেসিয়ার ম্যাচ ড্র

শক্তিশালী ডেনমার্ককে নিজেদের প্রথম ম্যাচে রুখে দিয়েছে তিউনিসিয়া। ফিফা র‌্যাঙ্কিংয়ে ২০ ধাপ পিছিয়ে থাকা তিউনিসিয়ার বিপক্ষে গোলশূন্য ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে ডেনিশরা।

কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে মঙ্গলবার (২২ নভেম্বর) র‌্যাঙ্কিংয়ের সেরা দশে থাকা ডেনমার্ককে হতাশায় ডুবিয়েছে তিউনিসিয়ার গোলরক্ষক আয়মান ডাহমেন। দুই অর্ধ মিলিয়ে ডেনিশদের ৫টি অন টার্গেট শট ফিরিয়েছেন এ গোলরক্ষক। অন্যদিকে খুব বেশি পরীক্ষা দিতে হয়নি প্রতিপক্ষের গোলরক্ষক কাসপার স্মাইকেলকে। তিউনিসিয়ার নেওয়া ১৩টি শটের মধ্যে মাত্র একটি শট ছিল লক্ষ্য বরাবর।

ম্যাচের শুরুতে বল দখলে আধিপত্য দেখালেও তিউনিসিয়ার রক্ষণভাগের কাছে বার বার বল হারাচ্ছিলেন ক্রিস্টিয়ান এরিকসেনরা। সুযোগ বুঝে পাল্টা আক্রমণে ভীতি ছড়িয়েছে তিউনিসিয়াও। ১১তম মিনিটেই বিপদে পড়তে বসেছিল ডেনিশরা। তিউনিসিয়ার মিডফিল্ডার মোহামেদ দ্রাগারের শট আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনের গায়ে লেগে পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়।

২৪তম মিনিটে তো গোলও খেয়ে বসে তারা। তবে ইসাম জেবালির শট জালভেদ করার আগেই অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। ১০ মিনিট পর পিয়া-এমিল হয়বিয়ার শট ঠেকান তিউনিসিয়ার গোলরক্ষক আয়মান ডাহমেন।

বিরতির আগে ডেনমার্ককে গোল হজম থেকে রক্ষা করেন স্মাইকেল। ওয়ান টু ওয়ান পজিশনে গোল করতে ব্যর্থ হন জেবালি। তার শট এগিয়ে এসে এক হাতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন স্মাইকেল। শেষ পর্যন্ত গোলশূন্য ড্র নিয়ে প্রথমার্ধ শেষ করে দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণে আধিপত্য দেখায় তিউনিসিয়া। ২৩ মিনিটের ব্যবধানে তারা গোলের উদ্দেশে ৬টি শট নেয়। তবে এর কোনোটাই ছিল না লক্ষ্য বরাবর। অন্যদিকে ৬৮ মিনিটে আক্রমণে উঠে তিউনিসিয়ার শিবিরে ভয় ধরিয়ে দেন এরিকসেন। ডি বক্সের বাইরে থেকে তার নেওয়া দুর্দান্ত শট কোনো রকম ফিরিয়ে দেন ডাহমেন।

পরের মিনিটে কর্নার থেকে এরিকসেনের শট হেডে প্রায় জালবন্দি করে ফেলেছিলেন ক্রিস্টেনসেন। তবে দুর্ভাগ্যক্রমে বলটি বারে লেগে ফিরে আসে। ৭৮ মিনিটে নাঈম স্লিতিকে ফাউল করে হলুদ কার্ড দেখেন ম্যাথিয়াস জেনসেন। একটি গোলের জন্য মরিয়া হয়ে শেষ মুহূর্ত পর্যন্ত দুই দল সমান তালে লড়েছে। তবে লড়াইটা মাঝমাঠেই সীমাবদ্ধ থেকেছে। চরম ব্যর্থ হয়েছে দুই দলের ফরোয়ার্ডরা।

ম্যাচের অতিরিক্ত মিনিটে অবশ্য গোলের উদ্দেশে একাধিক আক্রমণ চালিয়েছে ডেনিশ ফরোয়ার্ডরা। তবে ভাগ্য সহায় হয়নি তাদের। তিউনিসিয়ার গোল বারের অতন্ত্রপ্রহীর ডাহমেন বার বার হতাশ করেছে এরিকসেনদের। কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর পর এই প্রথম গোলশূন্য কোনো ম্যাচ দেখল ফুটবল বিশ্ব।

এ ড্রয়ে গ্রুপ ‘ডি’ এর এ দুই দল একটি করে পয়েন্ট ভাগ করে নিয়েছে। গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ও ফ্রান্স।

এসএইচ-২১/২২/২২ (স্পোর্টস ডেস্ক)