গোলপোস্টের দু প্রাচীরের লড়াইয়ে নায়ক গোন্দা

জাপানি নীল সামুরাইয়ে কুপোকাত জার্মান শিবির। খেলার শুরু থেকেই এগিয়ে ছিল জার্মানরা। কিন্তু প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকেও জাপানের গতির কাছে থমকে গিয়ে ২-১ গোলে হেরেই মাঠ ছাড়তে হয়েছে জার্মানদের।

জাপানের রক্ষণে আক্রমণের ঝড় বইয়ে দিয়ে ইলকায় গুন্দোয়ানের পেনাল্টি গোলে এগিয়ে যায় জার্মানি। ম্যাচের ৩৩ মিনিটে ম্যানসিটির এই মিডফিল্ডারের পেনাল্টি গোলে রূপ পায় গত বিশ্বকাপে ব্যর্থতা ঝেড়ে ফেলার জার্মান-মিশন।

কিন্তু ৭৫ মিনিটের মাথায় দুর্দান্ত এক গোলে ম্যাচে সমতা ফেরে জাপান। রিতসু দোয়ানের গোলে সমতায় ফেরে জাপান। তার ৮ মিনিট পরেই ম্যাচে লিড আনে তাকুমা আসানো।

শেষে একের পর এক আক্রমণ করেও আর ম্যাচে ফিরতে পারেনি জার্মানি। গোন্দা নামক প্রাচীর ভাঙতেই পারেনি জার্মান একাদশ। একের পর জার্মান আক্রমণকে নিমিষেই উড়িয়ে দিয়েছেন এই গোলরক্ষক। পুরো ম্যাচ জুড়েই তার ভূমিকা না বললেই নয়। শুধু পেনাল্টি ছাড়া তাকে ভাঙতে পারেনি কোনো জার্মান আক্রমণ।

অন্যদিকে দুই গোল হজম করলেও নিজের সেরাটা দিয়েছেন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। জাপানের শক্তিশালী সব শট আটকেছেন তিনি। তিনি গোল পোস্টের সামনে প্রাচীর না হয়ে থাকলে হয়তো ব্যবধান আরও বাড়তে পারতো।

প্রথম ম্যাচে হারে নক আউট পর্বে যাওয়ার সমীকরণ অনেক জটিল হয়ে পড়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এর পরের প্রতিপক্ষ কোস্টারিকা ও স্পেন।

এসএইচ-১৫/২৩/২২ (স্পোর্টস ডেস্ক)