জার্মানির ২৮ বছরের রেকর্ড ভাঙলো

কাতার বিশ্বকাপ হয়তো হতে চলেছে এক অঘটনের বিশ্বকাপ! উড়তে থাকা আর্জেন্টিনাকে যেমন মাটিতে নামিয়ে এনেছে সৌদি আরব, ঠিক তেমনি একদিন পরই জার্মানির বিশ্বকাপ স্বপ্নে বিশাল বড় এক ধাক্কা দিলো এশিয়ান পরাশক্তি জাপান।

খলিফা স্টেডিয়ামে হান্সি ফ্লিকের দলকে ২-১ গোলে হারিয়ে আরেক অঘটনের জন্ম দিয়েছে দোয়ান-আসানোদের জাপান। আর এতেই ভেঙে গেছে ২৮ বছরের জার্মান রেকর্ড।

পুরো ম্যাচে মাত্র ২৬ শতাংশ বলের দখল রেখেও জার্মানিকে পরাজিত পক্ষ বানাতে পেরেছেন জাপান কোচ হাজিমে মরিয়াসু। এক গোলের লিড তাই কাজে আসেনি খেলার ফলাফলে। জার্মানির ভেঙে যাওয়া রেকর্ডটি মূলত এগিয়ে থাকা নিয়েই।

১৯৯৪ বিশ্বকাপে শেষবার প্রথমে গোল করে হারের স্বাদ নিতে হয় জার্মানিকে। সেই বিশ্বকাপের সেমিফাইনালে বুলগেরিয়ার বিরুদ্ধে লোথার ম্যাথাউসের গোলে এগিয়ে যায় জার্মানি। কিন্তু রিস্টো স্টয়চকভ ও ইয়োর্দান লেচকভের গোলে হেরেই মাঠ ছাড়তে হয় জার্মানদের।

এরপর কেটে গেছে ২৮ বছর। বিশ্বকাপের মঞ্চে জার্মানরা খেলে ফেলেছে ২৬টি ম্যাচ। কিন্তু প্রথমে গোল করে হারতে হয়নি কখনোই। অবশেষে কাতারে এসে ছেদ পড়লো সেই রেকর্ডে।

আর ১৯৭৮ সালের পর এই প্রথমবারের মতো প্রথমার্ধে লিড নিয়েও পরাজিত পক্ষেই জার্মানিকে থাকতে হলো। অস্ট্রিয়ার বিরুদ্ধে সেই ম্যাচের পর প্রথমার্ধে এগিয়ে থেকেও ২১ ম্যাচ পর হারতে হলো জার্মানিকে।

এসএইচ-১৭/২৩/২২ (স্পোর্টস ডেস্ক)