ঘানার বিপক্ষে জিতল পর্তুগাল

পর্তুগাল বনাম ঘানা ম্যাচের প্রথমার্ধ একটি গোলেরও সাক্ষী হয়নি। কিন্তু দ্বিতীয়ার্ধে হয়েছে ৫ গোল, পর্তুগাল জিতেছে ৩-২ ব্যবধানে। গোল পেয়েছেন রোনালদোও, বিশ্বকাপে এটি তার অষ্টম গোল।

বৃহস্পতিবার ৯৭৪ স্টেডিয়ামে ম্যাচের ১০ মিনিটের মাথায় আক্রমণে যায় পর্তুগাল। এ সময় বার্নার্দো সিলভার সামনে বলের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন ঘানার মোহাম্মদ কুদ্দুস। সিলভা পাস দেন ক্রিস্টিয়ানো রোনালদোকে, সিআরসেভেনের শট ফিরিয়ে দেন ঘানার গোলরক্ষক লরেন্স আটি-জিগি। দুই মিনিট পর সুবর্ণ সুযোগ এসেছিল পর্তুগিজ সুপারস্টারের সামনে। বাম প্রান্ত থেকে ভেসে আসা বলে লাফিয়ে উঠে হেডও করেন তিনি, কিন্তু সেই হেডার চলে যায় পোস্টের অনেকটা বাইরে দিয়ে।

রোনালদো ঘানার জালে বল জড়ান ম্যাচের ৩০ মিনিটের মাথায়। জোয়াও ফেলিক্সের দারুণ এক পাসে বল পেয়ে যান তিনি। কিন্তু সেই মুহূর্তে ঘানার রক্ষণভাগের এক খেলোয়াড়কে ফেলে দেন রোনালদো। ফলে রেফারি সেই গোল বাতিল করে দেন। রোনালদোর চোখেমুখে তখন রাজ্যের হতাশা। ঘানা প্রথম আক্রমণ করে ম্যাচের ৩৬ মিনিটে। পর্তুগাল সেই আক্রমণ সামাল দেয় কর্নারের বিনিময়ে।

বিরতির আগে আগে ঘানার গোলরক্ষকের সামনে বল পেয়েছিলেন রোনালদো। ব্রুনো ফার্নান্দেজের পাসে বল ফেলিক্সের গায়ে লেগে রোনালদোর কাছে আসে। কিন্তু জুতসই শট নিতে পারেনিনি তিনি। ফলে বৃথাই যায় গোলের সে প্রচেষ্টা। বিরতি থেকে ফেরার ৯ মিনিট পর দারুণ এক পাসে বল পেয়ে গোলের সম্ভাবনাই তৈরি করতে পারেননি রোনালদো। সেই বলেই কাউন্টার অ্যাটাকে উঠে ঘানা। মোহাম্মদ কদ্দুসের দুর্দান্ত শটটি গোলপোস্টের হাত দেড়েক বাইরে দিয়ে যাওয়ায় উদযাপনের উপলক্ষ হারায় আফ্রিকার দেশটি।

৬৪ মিনিটে ঘানার ডি বক্সের ভেতর রোনালদোকে ফেলে দেন মোহাম্মদ সালিসু। ফলে পেনাল্টি পায় পর্তুগাল, সেখান থেকে দলকে লিড এনে দেন সময়ের সেরা ফুটবলার। বিশ্বকাপে এটি তার অষ্টম গোল। মিনিট দশেক পর কাউন্টার অ্যাটাক থেকে ম্যাচে সমতায় ফেরে ঘানা। পরের সাত মিনিটে আরও দুবার জালের দেখা পায় পর্তুগাল। এর একটি গোল করেন জোয়াও ফেলিক্স ও অন্যটি রাফায়েল লেয়াও। দুটি গোলেই অ্যাসিস্ট করেন ব্রুনো ফার্নান্দেজ।

এসএইচ-০১/২৫/২২ (স্পোর্টস ডেস্ক)