রাঘববোয়ালদের শিকার করেছে এশিয়ানরা

আর্জেন্টিনা ও জার্মানিকে ফুটবলের রাঘববোয়ালই বলা চলে। এ দুই রাঘববোয়ালকেই শিকার করেছে এশিয়ার দুই দেশ, সৌদি আরব ও জাপান। সবশেষ ওয়েলসকে হারিয়েছে ইরান। উরুগুয়ের বিপক্ষে ভালো খেলে ড্র করেছে সন হিয়ং মিনের দক্ষিণ কোরিয়া।

কয়েকটি ব্যতিক্রম ছাড়া কাতার বিশ্বকাপে এশিয়ার দেশগুলো এখন পর্যন্ত প্রত্যাশার তুলনায় বেশিই ভালো খেলছে। নিজেদের প্রথম ম্যাচে মেসি বাহিনীকে ২-১ গোলে হারিয়ে দিয়েছিল সৌদি আরব। আর্জেন্টিনার বিপক্ষে এই জয় যুগ যুগ ধরে মনে রাখার কথা সৌদি ফুটবল দলের, এই সৌদিকে মনে রাখার কথা লিওনেল স্ক্যালোনির আর্জেন্টিনারও। আলবিসেলেস্তেদের ৩৬ ম্যাচের অপরাজিত থাকার রেকর্ড তো ভেঙেছে এ ম্যাচ দিয়েই।

কাতার বিশ্বকাপে এশিয়ান দেশগুলোর মধ্যে আরেকটা চমক দেখিয়েছে জাপান, ফুটবল পরাশক্তি জার্মানিকে ২-১ ব্যবধানে হারিয়েছিল তারা। এই দুই দলের মধ্য ফিফা র‌্যাঙ্কিংয়ে আকাশ-পাতাল তফাৎ। জার্মানি ১১ নম্বরে থাকলেও জাপান আছে র‌্যাঙ্কিংয়ের ২৪ নম্বরে। জয়টা তাই জাপানের জন্য নতুন এক উদ্দীপনা হিসেবেই কাজ করতে পারে।

উরুগুয়ের বিপক্ষে দক্ষিণ কোরিয়া গোলশূন্য ড্র করেছে। এটাকেই স্বস্তি হিসেবে ধরা যায় কোরিয়ানদের জন্য। আরেক ম্যাচে আহমেদ বিন আলি স্টেডিয়ামে শুক্রবার (২৫ নভেম্বর) ওয়েলসের তুলনায় বল দখলে পিছিয়ে ছিল ইরান। কিন্তু তারা আধিপত্য দেখিয়েছে আক্রমণে। গোলের সুন্দর কয়েকটি সুযোগও তৈরি করেছিল দলটি। সুযোগ হাতছাড়া করতে করতে একেবারে অন্তিম সময়ে মাহেন্দ্রক্ষণ পেয়ে যায় তারা। দলকে কাঙ্ক্ষিত জয় এনে দেন রৌজবেহ চেশমি ও রামিন রেজায়াইন।

এগুলোর ব্যতিক্রমও আছে। উদ্বোধনী ম্যাচে সেনেগালের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ করে স্বাগতিক কাতার। পরের ম্যাচে ইরান ৬-২ গোলের বড় ব্যবধানে হেরেছিল ইংল্যান্ডের কাছে।

এসএইচ-১০/২৫/২২ (স্পোর্টস ডেস্ক)