ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচের পরিসংখ্যানে এগিয়ে কে?

বিশ্বকাপে বরাবরই চমক দিয়ে থাকে ইউরোপের দল সুইজারল্যান্ড। ২০১৮ বিশ্বকাপে সুইজারল্যান্ড-ব্রাজিল একই গ্রুপে পড়েছিল। সে ম্যাচে ব্রাজিলের সঙ্গে ১-১ গোলে সমতায় ছিল তারা। তবে এবার ব্রাজিলের বিপক্ষে জিততে চায় সুইজারল্যান্ড কোচ মুরাত ইয়াকিন। যদিও পরিসংখ্যানে এগিয়ে ব্রাজিল।

২০২০ ইউরোতে ফ্রান্সকে বিদায় করে সবার নজরে পড়ে সুইজারল্যান্ড। এরপর যখন গ্রুপ পর্ব নির্ধারণ হয় যে ব্রাজিল এবং সুইজারল্যান্ড একই গ্রুপে পড়েছে, তখন সবাই ফিরে যায় ২০১৮ বিশ্বকাপে ব্রাজিলকে রুখে দেয়ার ম্যাচে। যদিও এবারের ব্রাজিল দল গতবারের দল থেকে অনেক বেশি শক্তিশালী। তবে এই ব্রাজিলকেও হারানোর ক্ষমতা রাখে সুইজারল্যান্ড এমনটা মনে করেন সুইস কোচ ইয়াকিন।

ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে ইয়াকিন বলেন, ‘অবশ্যই ব্রাজিলের বিপক্ষে জেতা সম্ভব। এই টুর্নামেন্ট ইতোমধ্যে অনেক অবিশ্বাস্য কিছু খেলা উপহার দিয়েছে। এটা মূলত ওই দিনের ফর্ম এবং ম্যাচের অবস্থার ওপর নির্ভর করবে। আমরা এই ম্যাচের জন্য প্রস্তুতি নিয়েছি। আমরা তাদের ব্যাপারে বেশ সচেতন; কেননা তারা বিশ্বকাপ জয় করতে এসেছে। তাদের বিপক্ষে লড়াই করাটা হবে রোমাঞ্চকর।’

তিনি আরও বলেন, ‘আমি ছোট থেকেই ব্রাজিলের খেলা দেখতে ভালোবাসি। মূলত তাদের খেলা দেখেই আমি ফুটবলার হয়েছিলাম। কৌশলগত দিক দিয়ে এই ম্যাচটা অনেক কঠিন হতে যাচ্ছে। আমরা আমাদের এই ম্যাচে একটা দল হিসেবে মেলে ধরব। আমি আমার কাজটি করে যাব ম্যাচ শুরু হওয়ার আগ পর্যন্ত।’

এদিকে সুইস কোচ যাই বলুক না কেন পরিসংখ্যান এগিয়ে রেখেছে ব্রাজিলকে। এখন পর্যন্ত এ দুদলের ৯ বার দেখা হয়েছে, যেখানে ৩ জয় নিয়ে এগিয়ে ব্রাজিল। সুইজারল্যান্ড পেয়েছে দুটি ম্যাচে জয়, আর ৪টি ম্যাচ ড্র হয়েছে। কিন্তু ফিফা বিশ্বকাপে এখন পর্যন্ত এ দুই দলের খেলা হয়েছে দুবার যেখানে দুটি ম্যাচই ড্র হয়েছে। ২০১৮ সালে ১-১ গোলে ড্র করার আগে ১৯৫০ সালে দেখা হয়েছিল এ দুদলের। সেই ম্যাচে ব্রাজিলকে ২-২ গোলে আটকে দিয়েছিল সুইসরা।

এসএইচ-০৩/২৮/২২ (স্পোর্টস ডেস্ক)