মেসি মেক্সিকোর জার্সি রাখলেন পায়ের কাছে!

সৌদি আরবের বিপক্ষে অপ্রত্যাশিত হারের পর, বেশ মানসিক যন্ত্রণার মধ্য দিয়েই গিয়েছিল আর্জেন্টাইন ফুটবলাররা। শেষ ষোলোর অনিশ্চয়তার দেয়াল ভেঙে মেক্সিকোর বিপক্ষে দুর্দান্ত জয় তুলে তাই তারা মেতে ওঠেন বাঁধভাঙা উল্লাসে। তাদের জয় উদ্‌যাপনের সে ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে ঝড়ের গতিতে। আর সে ভিডিও নিয়েই ঘটেছে বিপত্তি। অভিযোগ উঠেছে, লিওনেল মেসির বিরুদ্ধে জার্সি অবমাননার।

লুসাইল স্টেডিয়ামে গত ২৬ নভেম্বর মেক্সিকোর বিপক্ষে বাঁচামরার ম্যাচে ২-০ গোলের জয় পায় আর্জেন্টিনা। দুই গোলেই অবদান রাখেন দলের প্রাণভোমরা মেসি।

এর আগে সৌদি আরবের বিপক্ষে প্রথম ম্যাচে অপ্রত্যাাশিত হারের পর বেশ মানসিক যন্ত্রণার মধ্যে দিয়েই গেছেন আর্জেন্টাইন ফুটবলার। সেটা ম্যাচ জয়ের পর অকপটে স্বীকার করেছেন গোলরক্ষক এমলিয়ানো মার্টিনেজ। মেক্সিকোর বিপক্ষে জয়ের পর সে যন্ত্রণা ভুলতেই হয়তো ড্রেসিংরুমে বাঁধভাঙা উল্লাসে মেতে ওঠে আলবিসেলেস্তেরা। তাদের উদ্‌যাপনের ভিডিও মুহূর্তে ছড়িয়ে পড়ে সারা বিশ্বে।

তবে সেই উদ্‌যাপন ভিডিওর একটি দৃশ্য নিয়ে শুরু হয় সমালোচনা। যেখানে দেখা যায়, দলের সবাই নিজেদের জার্সি ঘুরিয়ে এদিক-ওদিক ছড়িয়ে উদ্‌যাপন করছিল। এ পর্যন্ত সব ঠিক। কিন্তু কিছুক্ষণ পর দেখা যায় লিওনেল মেসির পায়ের কাছে পড়ে আছে মেক্সিকোর একটি জার্সি। ম্যাচ শেষে প্রতিপক্ষ দলের খেলোয়াড়ের সঙ্গে নিজের জার্সির বদল করে যেটা ড্রেসিংরুমে নিয়ে এসেছেন তিনি। অভিযোগটা অবশ্য তার পায়ের কাছে পড়েছিল দেখে নয়। তিনি যখন বসে নিজের বুট খুলছিলেন তখন সামনে থাকা জার্সিটি পায়ের সাহায্যে সরিয়ে সেখানে বুট রাখেন। এর আগে দলের সঙ্গে দাঁড়িয়ে যখন লাফালাফি করে আনন্দ উদ্‌যাপন করছিলেন, তখনও জার্সিটি তার পায়ের নিচে ছিল বলে অভিযোগ উঠেছে।

অভিযোগগুলো তুলেছেন মেক্সিকোর জনপ্রিয় বক্সার ক্যানেলো আলভারেজ। শুধু অভিযোগই তোলেননি তিনি, মেসিকে সামনে ফেলে একপ্রকার দেখে নেয়ার হুমকিও দিয়েছেন এ বক্সার।

নিজের টুইটারে ক্যানেলো লেখেন, ‘আপনারা কী দেখেছেন, মেসি আমাদের জার্সি ও পতাকা দিয়ে মেঝে পরিষ্কার করছিল। সৃষ্টিকর্তার কাছে তার প্রার্থনা করা উচিত, যেন আমি তাকে সামনে না পাই।’

এরপর তিনি যোগ করেন, ‘আমি যেভাবে আর্জেন্টিনাকে শ্রদ্ধা করি, ঠিক সেভাবে তারও উচিত মেক্সিকোকে শ্রদ্ধা করা। আমি পুরো আর্জেন্টিনা নিয়ে বলছি না, তবে মেসি যা করেছে…।’

এর কিছুক্ষণ পর রিটুইটে ক্যানসেলো আরও লেখেন, ‘সমর্থকদের বিষয়টা ভিন্ন। আমরা অনদের জন্য উদাহরণ। অতিরিক্ত কিছু করতে যেয়ো না!!’

ক্যানসেলো মেক্সিকোর একজন জনপ্রিয় বক্সার। ৩২ বছর বয়সী এ অ্যাথলেট এখন পর্যন্ত ৬২ ফাইটারের মধ্যে ৫৮টিতেই জয় তুলে নিয়েছেন। হেরেছেন মাত্র ২টি ফাইটে। ডব্লুবিএ, ডব্লুবিসি, ডব্লুবিও এবং আইবিএফসহ একাধিক প্রতিযোগিতায় তিনি চ্যাম্পিয়ন হয়েছেন।

এসএইচ-০৭/২৮/২২ (স্পোর্টস ডেস্ক)