গোলশূন্য প্রথমার্ধ ব্রাজিল

সুইসদের বিপক্ষে নেইমারের অভাবটা হাড়ে হাড়ে টের পাচ্ছে ব্রাজিল। পাঁচবারের চ্যাম্পিয়নরা সুইসদের বিপক্ষে প্রাধান্য বিস্তার করে খেললেও পেল প্রথমার্ধে পারেনি ডেডলক ভাঙতে। তাতে প্রথমার্ধের খেলা গোলশূন্য শেষ হয়েছে।

স্টেডিয়াম -৯৭৪ এ সোমবার সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিল খেলতে নামে দুটি পরিবর্তন নিয়ে। ইনজুরিতে ছিটকে যাওয়া নেইমার ও দানিলোর জায়গায় ফ্রেড ও এডার মিলিতাকে নিয়ে নামে ব্রাজিল। আক্রমণ-প্রতিআক্রমণে ভরা প্রথমার্ধে গোল করতে পারেনি কোন পক্ষই। সহজ সুযোগ মিস করেছেন ভিনিসিউস জুনিয়র।

৪-৩-৩ ফর্মেশনে খেলতে নামা ব্রাজিল শুরুর ১০ মিনিট খেলছে অগোছালো ফুটবল। তবে ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে আক্রমণ করতে থাকে রিচার্লিসন-রাফিনিয়ারা। ম্যাচের শুরুতেই ফ্রি কিক পায় ব্রাজিল। ডি বক্সে দারুণ ক্রস পেলেও জায়গামতো কেউ না থাকায় বলে পা লাগাতে পারেনি কেউই।

১৮ মিনিটে দারুণ সুযোগ পায় ব্রাজিল। বাঁ প্রান্ত থেকে পাকুয়েতা বল ফেলেন ডি বক্সে। রিচার্লিসন পা লাগালেও ক্লিয়ার করে সুইস ডিফেন্ডার।

ব্রাজিলের আক্রমণের জবাবে প্রতিআক্রমণনির্ভর ফুটবল খেলেছে সুইসরা। ব্রাজিল বারবার সুইস রক্ষণের সামনে বল হারিয়েছে আর দ্রুতগতিতে কাউন্টার অ্যাটকে উঠেছে সুইস উইঙ্গাররা। তাই এই অর্ধে বেশ পরীক্ষা দিতে হয়েছে ব্রাজিলিয়ান ডিফেন্ডারদের।

এরই মাঝে ২৫ মিনিটে ডান প্রান্ত দিয়ে ব্রাজিলের ডিবক্সে ঢুকে পড়ে সুইজারল্যান্ড। তবে রক্ষণভাগের দৃঢ়তায় বিপদমুক্ত হয় ব্রাজিল। ২৬ মিনিটে বাঁ প্রান্ত থেকে দারুণ ক্রস করেন রাফিনিয়া। কিন্তু গোলরক্ষকে একা পেয়েও গায়ে বল মারেন ভিনিসিউস। ৩০ মিনিটে দূরপাল্লার শটে গোলরক্ষকের পরীক্ষা নেন রাফিনিয়া।

প্রথমার্ধের শেষের দিকে একের পর এক আক্রমণ শানাতে থাকে রাফিনিয়া-ভিনিসিউসরা। কিন্তু সুইস গোলরক্ষক ও ডিফেন্ডারদের দৃঢ়তায় গোলের দেখা পায়নি ব্রাজিল।

সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে দুবার মুখোমুখি হলেও এখনো জয়ের দেখা পায়নি ব্রাজিল। সবশেষ রাশিয়া বিশ্বকাপেও একই গ্রুপে ছিল দুদল। সেবারের দেখায় গোলশূন্য ড্র হয়েছিল খেলা।

এসএইচ-১৮/২৮/২২ (স্পোর্টস ডেস্ক)