‘পারফরম্যান্সের কারণেই বাদ আফিফ’

২০১৯ সাল থেকে লাল-সবুজের জার্সিতে নিয়মিত মুখ আফিফ হোসেন ধ্রুব। দীর্ঘদিন ধরে অনেকটা অটোচয়েজ বিবেচনাতেই একাদশে সুযোগ মিলছে আফিফের। রেকর্ড ৬১ ম্যাচে খেলার পর আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির স্কোয়াড থেকে বাদ পড়েন এই বাঁ-হাতি ব্যাটার। এরপর তার বাদ পড়া নিয়ে চলতে থাকে একের পর এক আলোচনা-সমালোচনা। মিডল অর্ডার এই ব্যাটারের বাদ পড়া নিয়ে এবার মুখ খুলেছেন সাকিব-তামিমদের প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে।

ঘরের মাঠে আইরিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে রোববার (২৬ মার্চ) সাগরিকায় জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে আসেন হাথুরু। সেখানে আফিফের বাদ পড়ার কারণে নিয়ে জানতে চাওয়া হয়।

জবাবে টাইগারদের প্রধান কোচ বলেন, অবশ্যই। তার চেহারার কারণে নয়, পারফরম্যান্সের জন্যই বাদ পড়েছে।

হাথুরুর দাবি, যে কেউ বাদ পড়লে, সেটা পারফরম্যান্সের কারণে হয়ে থাকে। কখনও কখনও আবার কৌশলগত কারণে। যদি আমরা আলাদা কিছু করতে চাই, আলাদা কাউকে দেখতে চাই; এটাও কখনও কখনও কারণ হয়।

তবে দল থেকে বাদ পড়লেও আবারও দলে ডাক পেতে পারেন আফিফ, এমনটাই দাবি করলেন লাল-সবুজ শিবিরের প্রধান এই কোচ।

এই টাইগার ওস্তাদ জানালেন, সে দলের বাইরে আছে এখন। তার এখন যা করা দরকার, তাই করতে হবে। গিয়ে রান করতে হবে। আমি তার সঙ্গে কিছু জায়গায় উন্নতির ব্যাপারে কথা বলেছি। যদি সে তা করতে পারে, তাহলে দলের প্রয়োজনে সবার মতোই সেও সুযোগ পাবে।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে আফিফের অভিষেক হয়। তবে অভিষেক ম্যাচে কোনো রানই করতে পারেননি তিনি। এরপর লম্বা বিরতি শেষে ২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে আবারও জাতীয় দলে ফিরেন আফিফ। ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ২৬ বলে ৫২ রানের ইনিংস উপহার দেন এই মিডেল-অডার ব্যাটার। এরপর থেকে খেলেন টানা ৬১ ম্যাচ। ৬২ ম্যাচে ১২০ দশমিক ২৮ স্ট্রাইকরেট এবং ২১ দশমিক ২৫ গড়ে এক হাজার ২০ রান করেছেন আফিফ।

এ ছাড়া দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেললেও খুবটা চোখে পড়ার মতো পারফরম্যান্স নেই তার। ক্রিকেটের সংক্ষিপ্ত ওভারের ফরম্যাটে ৫৫ বলে ৭৭ রানের ক্যারিয়ার সেরা ইনিংস রয়েছে তার। আর সবশেষ ১২ ইনিংসে খুব একটা আলো ছড়ায়নি আফিফের ব্যাট। যে পজিশনে ব্যাট করেন আফিফ, সেখানেও খুব একটা ইমপ্যাক্ট পারফরম্যান্সও নেই তার। শেষ ১২ ম্যাচে ১৯ দশমিক ৪ গড়ে ১১৭ দশমিক ৫৭ স্ট্রাইকরেটে রান তুলেছেন এই ব্যাটার।

এসএ-১০/২৬/২৩ (স্পোর্টস ডেস্ক)