বিশ্ব রেকর্ডের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারালো দক্ষিণ আফ্রিকা

প্রথমবারের মত টি-টোয়েন্টি ক্রিকেটে এক ম্যাচে ৫শ রানের বিশ্ব রেকর্ড হলো। রোববার (২৬ মার্চ) দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচের দুই ইনিংস মিলিয়ে মোট ৫১৭ রান হয়েছে। এমন বিশ্ব রেকর্ডের ম্যাচে দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। এ ম্যাচ জিতে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা ফেরালো প্রোটিয়ারা।

সেঞ্চুরিয়নে টস জিতে বোলিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে শুরুটা ভালো না হলেও দ্বিতীয় উইকেটে ৫৮ বলে ১৩৫ রান যোগ করেন ওয়েস্ট ইন্ডিজের কাইল মায়ার্স ও জনসন চার্লস। ৫টি চার ও ৪টি ছক্কায় ২৭ বলে ৫১ রান করে ফিরেন মায়ার্স। ৩৯ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন চার্লস। ৪৭ বলে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে করা ক্রিস গেইলের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙ্গেন চার্লস। শেষ পর্যন্ত ১০টি চার ও ১১টি ছক্কায় ৪৬ বলে ১১৮ রানে আউট হন চার্লস।

চার্লসের পর অধিনায়ক রোভম্যান পাওয়েল ১৯ বলে ২৮ এবং রোমারিও শেফার্ড ১৮ বলে অপরাজিত ৪১ রান করেন। ১টি চার ও ৪টি ছয় মারেন শেফার্ড। এতে ২০ ওভারে ৫ উইকেটে ২৫৮ রানের বিশাল সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। যা ক্যারিবিয়ানদের সর্বোচ্চ সংগ্রহ। বল হাতে দক্ষিণ আফ্রিকার মার্কো জানসেন ৩টি ও ওয়েন পারনেল ২টি উইকেট নেন।

২৫৯ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ৬৫ বলে ১৫২ রান তোলেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও রেজা হেনড্রিক্স। ৩৩ বলেই ১০০ রান তুলে ফেলেন তারা। যা উদ্বোধনী জুটিতে দ্বিতীয় দ্রুততম শতরান। পাওয়ার প্লেতে বিনা উইকেটে ১০২ রান করে বিশ্ব রেকর্ডের মালিক হয় প্রোটিয়ারা। জুটিতে ৪৩ বল খেলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূর্ণ করেন ডি কক। শতরানে পা দিয়ে সেখানেই থামেন তিনি। ৪৪ বল খেলে ৯টি চার ও ৮টি ছক্কা মারেন ডি কক।

দলীয় ১৫২ রানে ডি কক ফেরার পর ২৮ বলে ১১টি চার ও ২টি ছক্কায় ৬৮তে আউট হন হেনড্রিক্স। পরের দিকে রিলি রুশো ৪ বলে ১৬ ও ডেভিড মিলার ১০ বলে ১০ রান করেন। এরপর ৭ বল বাকী রেখে দক্ষিণ আফ্রিকাকে অবস্মরণীয় জয়ের স্বাদ দেন অধিনায়ক আইডেন মার্করাম ও হেনরিচ ক্লাসেন। মার্করাম ২১ বলে অপরাজিত ৩৮ এবং ক্লাসেন ৭ বলে অপরাজিত ১৬ রান করেন। ২৫৯ রানের টার্গেট স্পর্শ করে ম্যাচ জয়ের বিশ্ব রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকা। ম্যাচ সেরা হন প্রোটিয়াদের ডি কক।

ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ২৫৮ ও দক্ষিণ আফ্রিকা ২৫৯ রান করে। সর্বমোট ৫১৭ রান করে দু’দল। এক ম্যাচে সবচেয়ে বেশি রানের বিশ্ব রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা। আগেরটি ছিলো ভারত ও ওয়েস্ট ইন্ডিজের। ২০১৬ সালে এক ম্যাচে ৪৮৯ রান করেছিলো ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে পাকিস্তান সুপার লিগের এক ম্যাচে ৫১৫ রানের রেকর্ডও ভাঙ্গেন ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা দল। এ ম্যাচে সর্বমোট বাউন্ডারি ও ওভার বাউন্ডারি হয়েছে ৮১টি।

যা টি-টোয়েন্টি ইতিহাসে বিশ্ব রেকর্ড। ম্যাচে সর্বোচ্চ ৩৫টি ছক্কারও বিশ্ব রেকর্ড গড়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে ২২টি ছক্কা ছিলো ওয়েস্ট ইন্ডিজ ইনিংসে। ইনিংসে এক দলের সর্বোচ্চ ছক্কায় আফগানিস্তানের সাথে যৌথভাবে বিশ্ব রেকর্ডের মালিক এখন ক্যারিবিয়ানরা। মঙ্গলবার (২৮ মার্চ) জোহানেবার্গে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।

এসএ-১০/২৭/২৩ (স্পোর্টস ডেস্ক)