কোহলিকে ফের অধিনায়ক হিসেবে চান শাস্ত্রী

২০২১ সালে হুট করেই টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নেন বিরাট কোহলি। একটা সিরিজ পরে ছাড়েন টেস্টের অধিনায়কত্ব আর ওয়ানডের নেতৃত্ব থেকে বোর্ডই সরিয়ে ফেলে তাকে। এরপর আর কখনো অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেননি তিনি।

কোহলির অধিনায়কত্ব ছাড়ার প্রায় দেড় বছর। নতুন অধিনায়ক হিসেবে রোহিত শর্মা এলেও ইনজুরির থাবায় অনেক ম্যাচেই নেতৃত্ব দিতে পারেননি তিনি। এসময় কখনও লোকেশ রাহুল, কখনও হার্দিক পান্ডিয়াকে সামলাতে দেখা গেছে নেতৃত্বের ভার। এসব পরিস্থিতির জন্য এবার একটি পরামর্শ দিয়েছেন রবি শাস্ত্রী।

রোহিত শর্মার অনুপস্থিতিতে কোহলিকে অধিনায়ক হিসেবে চান শাস্ত্রী। ভারতের সাবেক ক্রিকেটার ও কোচের মতে, এসব পরিস্থিতিতে কোহলির অভিজ্ঞতা বেশ কাজে আসবে। ব্যাখ্যা হিসেবে তিনি উল্লেখ করেছেন ইংল্যান্ডের বিপক্ষে ভারতের সবশেষ টেস্ট সিরিজকে।

২০২১ সালে ইংল্যান্ড সফরে গিয়ে প্রথম চার টেস্ট শেষে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল। করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যাওয়া শেষ ম্যাচে চোটের কারণে খেলতে পারেননি রোহিত। সেদিন ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন বুমরাহ। সফরকারীরা ম্যাচ হেরেছিল ৭ উইকেটে।

সেই ম্যাচে কোহলিকে অধিনায়ক দেয়া উচিত ছিল জানিয়ে শাস্ত্রী বলেন, ‘রোহিত যখন চোটে পড়ল, ভেবেছিলাম বিরাটকে অধিনায়ক করা হবে। আমি যদি এখনও দায়িত্বে থাকতাম আমি বোর্ডের কাছে সেভাবেই সুপারিশ করতাম। আমি তার (ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়) সঙ্গে কথা বলিনি। তবে এটাই উপযুক্ত হতো। কারণ সে ওই দলের অধিনায়ক ছিল যারা সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গিয়েছিল এবং সম্ভবত সে-ই দলের সেরাটা বের করে আনতে পারত।’

আইপিএলের চলতি মৌসুম শেষে ৭ জুন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মাঠে নামবে ভারত। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে রোহিতকে শতভাগ ফিট চান শাস্ত্রী। তবে কোনো কারণে তাকে না পেলে কোহলিকে অধিনায়ক হিসেবে চান জনপ্রিয় এই ধারাভাষ্যকার।

তিনি বলেন, ‘এই ধরনের (টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল) গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য আমি রোহিতকে ফিট দেখতে চাই, সে দলের অধিনায়ক। তবে সৃষ্টিকর্তা না করুক, যদি অপ্রত্যাশিত কিছু ঘটে, তখন অবশ্যই আমি ওই পথেই (কোহলিকে অধিনায়ক করা) এগোব।’

এসএইচ-০৪/২৯/২৩ (স্পোর্টস ডেস্ক)