২০১৪ বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এখন বেকার

অমীয় সম্ভাবনা নিয়ে ফুটবল দুনিয়ায় আগমন ঘটেছিল কলম্বিয়ার হামেস রদ্রিগেজের। ২০১৪ সালের বিশ্বকাপে তিনি হয়েছিলেন সর্বোচ্চ গোলদাতা। এরপর তাকে সাইন করে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। অথচ তিনি এখন বেকার।

রদ্রিগেজ দুর্দিন দেখেছেন আরও আগে। প্রিমিয়ার লিগের ক্লাব এভারটন ছাড়ার পর ২০২১ সালে কাতারের ক্লাব আল রায়ানে যোগ দেন তিনি, ইউরোপ মাতিয়ে যেখানে বৃদ্ধ বয়সে খেলতে আসেন সুপারস্টাররা। এমন একটি জায়গায় রদ্রিগেজ আসেন মাত্র ২৯ বছর বয়সে। পরের বছর তিনি পাড়ি জমান গ্রিসের অলিপিয়াকোসে। এখন তো বেকারই তিনি।

এ মাসের মাঝামাঝি সময়ে রদ্রিগেজকে ছেড়ে দিয়েছে অলিম্পিয়াকোস। চুক্তি বাতিল করা হয়েছে দুই পক্ষের সমঝোতায়। অথচ তিনি গত দশকের অন্যতম আলোচিত ফুটবলারদের মধ্যে একজন। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে করেছিলেন ৬ গোল, যার ফলশ্রুতিতে তার পকেটে যায় গোল্ডেন বুট পুরস্কার। এরপর রিয়াল মাদ্রিদে পাড়ি জমিয়ে তারকাখ্যাতির চূড়ায় আহরণ করেন তিনি।

এখন আলোচনায়ই নেই তিনি। ফ্রি এজেন্ট রদ্রিগেজকে কেউ কি কিনবে?

প্রায় এক দশকের ক্যারিয়ারে বিচিত্র অভিজ্ঞতা হয়েছে রদ্রিগেজের। তারকাখ্যাতি পাওয়ার পর রিয়াল মাদ্রিদের মিডফিল্ড মায়েস্ত্রোতে পরিণত হন তিনি। ধীরে ধীরে অপাংক্তেয় হতে থাকেন কলম্বিয়ান এ ফুটবলার। এরপর রিয়াল তাকে লোনে পাঠায় বায়ার্ন মিউনিখে। আবার সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরে আসলেও স্থায়ী হতে পারেননি তিনি। ২০২০ সালে তিনি চুক্তি করেন এভারটনের সঙ্গে। সেখান থেকে ২০২১ সালে বিদায় নেন।

এর আগে রদ্রিগেজ খেলেন এনভিগাডো, বেনফিল্ড, পোর্তো ও মোনাকোর হয়ে। এখন পর্যন্ত ৯টি দেশের ক্লাবের হয়ে খেলে ফেলেছেন তিনি। তার ছোট পরিসরের ফুটবল ক্যারিয়ারকে বিচিত্র না বলে উপায় আছে?

এসএইচ-০৫/২৯/২৩ (স্পোর্টস ডেস্ক)