ইতিহাস গড়লেন বার্সেলোনার এই ফুটবলার

লা লিগায় শনিবার রিয়াল বেতিসের বিপক্ষে ৪-০ গোলে জয় পেয়েছে বার্সেলোনা। এ ম্যাচে অভিষেক হয়েছে ‘লামিনে ইয়ামাল’ নামে ১৫ বছরের এক তরুণের। লিগে বার্সার হয়ে খেলা সবচেয়ে কনিষ্ঠ ফুটবলার তিনি। ২০০৭ সালে জন্মগ্রহণ করা লামিনের বয়স এখন ১৫ বছর ২৯০ দিন।

স্পেনে জন্ম নেয়া ইয়ামাল বার্সেলোনা অ্যাকাডেমি থেকে উঠে এসেছেন। এখন পর্যন্ত বেশ সম্ভাবনাময় মনে করা হচ্ছে তাকে। বেতিসের বিপক্ষে ৮৫ মিনিটে গাভির বদলি হিসেবে নামেন তিনি। মাঠে নেমেই গোলের সুযোগ পেয়েছিলেন, অল্পের জন্য সুযোগ হাতছাড়া হয় তার।

ইয়ামালের ইতিহাস গড়ার ম্যাচে আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে শুরু থেকেই বেতিসকে চেপে ধরে বার্সা। ডানদিক থেকে একের পর এক ভীতি জাগানিয়া ক্রস পাঠাতে থাকেন রাফিনিয়া। ব্রাজিলিয়ান এই উইঙ্গারের তেমনই চমৎকার একটি ক্রস থেকে হেডে গোল করে বার্সাকে এগিয়ে দেন ক্রিস্টেনসেন। কাতালান ক্লাবটির হয়ে এটিই প্রথম গোল এই ডেনিশ ডিফেন্ডারের।

গোল খেয়ে খোলস ছেড়ে বেরিয়ে আসে বেতিস। আক্রমণ পাল্টা আক্রমণে জমে ওঠে খেলা। তবে ৩১ মিনিটে বড় ধাক্কা খায় সফরকারী দলটি। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন এডগার গঞ্জালেস। লা লিগার ইতিহাসে কেবল তৃতীয় খেলোয়াড় হিসেবে এদিন বদলি নামার পর প্রথমার্ধেই দুটি হলুদ কার্ড দেখেন গঞ্জালেস। ইতালিয়ান ডিফেন্ডার লুইজ ফেলিপে চোট পেলে দ্বাদশ মিনিটে নেমেছিলেন তিনি।

১০ জনের দলে পরিণত হওয়ার পর আর লড়াইয়ে পেরে ওঠেনি বেতিস। জুলস কুন্দের ক্রস থেকে গোল করেন লেভানদোভস্কি। চলতি লিগে এটি তার ১৯তম গোল। লা লিগার এ মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইয়ে সবার ওপরে আছেন তিনি। ৩৯ মিনিটে দলের তৃতীয় গোলটি করেন দারুণ খেলতে থাকা রাফিনিয়া।

৬৪ মিনিটে বেতিসের হয়ে শেষবারের মতো ক্যাম্প ন্যুয়ে খেলতে নামেন হুয়াকিন। তবে হাঁটুতে চোট পাওয়ায় ৮১ মিনিটে মাঠ ছাড়তে হয় ৪১ বছর বয়সী বেতিস কিংবদন্তিকে। চলতি মৌসুম শেষেই বেতিসের সঙ্গে ১৫ বছরের সম্পর্কের পাঠ চুকিয়ে অবসর নিচ্ছেন তিনি। মাঠ ছাড়ার সময় গোটা স্টেডিয়াম দাঁড়িয়ে সম্মান জানায়। আগেই সব বদলি শেষ করে ফেলায় এরপর ৯ জন নিয়েই খেলতে হয়েছে বেতিসকে।

সেই সুযোগে এর এক মিনিট পরই স্কোরলাইন ৪-০ করে ফেলে স্বাগতিক বার্সা। আনসু ফাতির জোরালো শট বেতিসের আর্জেন্টাইন ডিফেন্সিভ মিডফিল্ডার গুইডো রদ্রিগেজের পায়ে লেগে দিক বদলে পোস্টের ভেতর দিয়ে ঢুকে যায়।

এসএইচ-০৪/৩০/২৩ (স্পো্টস ডেস্ক)