হারিয়ে যাচ্ছে বুদ্ধির খেলা দাবা

দাবাকে বলা হয় বুদ্ধির খেলা। বিশ্বের অনেক দেশেই স্কুল পর্যায়ে দাবা খেলা বাধ্যতামূলক। এ ছাড়া ইউরোপের আর্মেনিয়াসহ আরও অনেক দেশের বড় তারকা হিসেবে ধরা হয় দাবাড়ুদের। তবে বাংলাদেশে অন্যান্য খেলার ভিড়ে দিন দিন হারিয়ে যাচ্ছে এই খেলাটি।

বাংলাদেশে দাবাকে পুনরুদ্ধার ও আরও সামনে এগিয়ে নেয়া ছাড়াও খেলোয়াড়দের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে বেশকিছু পদক্ষেপ হাতে নিয়েছে বাংলাদেশ দাবা ফেডারেশন ও অ্যাসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ (এসিপিবি)।

এসিপিবি সভাপতি এনায়েত হোসেন বলেন, ‘দাবা প্রশিক্ষণ ও দাবা টুর্নামেন্ট নিয়ে ফেডারশের সঙ্গে কথা হয়েছে। এ ছাড়া খেলোয়াড়দের সব ধরনের সুযোগ-সুবিধা নিয়ে আলাপ হয়েছে। সুষ্ঠু পরিকল্পনা করে এগিয়ে বিশ্ব অঙ্গনে বাংলাদেশ ভালো করতে পারবে।’

খেলোয়াড়দের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ফেডারেশনের কাছে ইতোমধ্যেই কিছু দাবি তুলে ধরেছে এসিপিবি। সময়সাপেক্ষ হলেও দাবি পূরণের আশ্বাস দিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম বলেন, ‘সুযোগ-সুবিধাগুলো উচ্চপর্যায় থেকে নিশ্চিত করতে হবে। পাশাপাশি খেলোয়াড়দের অনুপ্রেরণা দিতে হবে। তারা যেন আত্মনিবেদন করে খেলতে পারে, সেটি নিশ্চিত করতে হবে। যে প্রতিবন্ধকতাগুলো রয়েছে, আমরা চেষ্টা করব সেগুলো পার করার।’

এখন পর্যন্ত বাংলাদেশ থেকে শুধু ৫ জন গ্র্যান্ডমাস্টার হওয়ার খেতাব অর্জন করতে পেরেছেন। সবশেষ ২০০৮ সালে এনামুল হোসেন রাজিব গ্র্যান্ডমাস্টার হওয়ার গৌরব অর্জন করেন। তবে খেলোযাড়দের সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিশ্চিত হলে সেই হারিয়ে যাওয়া গৌরবটা ফিরে আসবে বলে প্রত্যাশ্যা সংশ্লিষ্টদের।

এসএইচ-১১/৩০/২৩ (স্পোর্টস ডেস্ক)