লিটনকে ছাড়াই ইংল্যান্ডের উদ্দেশে টাইগাররা

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে মধ্যরাতে ইংল্যান্ডের উদ্দেশে রওনা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের একাংশ। দ্বিতীয় বহর ফ্লাইট ধরেছে সকালে। কিন্তু তাদের কারো সঙ্গে ছিলেন না আইপিএল থেকে ফেরত আসা লিটন দাস।

ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত হয়ে গেছে আগেই। তবুও বিশ্বকাপের বছরে প্রতিটি সিরিজকেই গুরুত্বের সঙ্গে নিচ্ছে হাথুরুসিংহের দল। ৯ মে আইসিসি সুপার লিগের শেষ সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা।

তিন ম্যাচ সিরিজের জন্য রোববার মধ্যরাতে পাঁচ ক্রিকেটারসহ ইংল্যান্ডের উদ্দেশে রওনা দিয়েছেন কোচিং স্টাফরা। আর দ্বিতীয় ধাপে সোমবার সকালে ফ্লাইট ধরেছেন বাকি সদস্যরা। বিমানে উঠে সমর্থকদের কাছে দোয়া চেয়েছেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। তার আগে গণমাধ্যমকে জানিয়েছেন, ইংল্যান্ডে গিয়ে দলের প্রথম টার্গেট কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়া।

মিরাজ বলেন, ‘আয়ারল্যান্ডের সঙ্গে শেষ ওয়ানডে সিরিজটা ভালো হয়েছে। যেহেতু অনেক দিন পর ইংল্যান্ডে যাচ্ছি, তাই আমাদের প্রথম টার্গেট থাকবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়া।’

বিশ্বকাপের বছরে প্রতিটা ওয়ানডে ম্যাচকেই নিজেদের প্রস্তুতি হিসেবে দেখছেন মিরাজ। জানিয়েছেন, সিলেটে তিন দিনের ক্যাম্পে নিজেদের ঝালিয়ে নিয়েছেন ভালোভাবেই। ইংল্যান্ডে গিয়েও সে ধারা অব্যাহত রাখতে চান।

মিরাজ বলেন, ‘সিলেটে আমরা ভালো প্রস্তুতি নিয়েছি। ইংল্যান্ডে আমরা অনেক আগেই যাচ্ছি। সেখানে গিয়েও প্রস্তুতি নিতে পারব। সামনে (বিশ্বকাপের আগে) আমাদের ম্যাচগুলোর মধ্যে খুব একটা গ্যাপ নেই। সব মিলিয়ে দলের সবাই খুব ছন্দে আছে। সবাই ভালো ক্রিকেট খেলছে। এটা পজিটিভ সাইন।’

দুই বহর মিলিয়ে স্কোয়াডের সবাই গেলেও তাদের সঙ্গে দেখা যায়নি লিটন দাসকে। আইপিএলের মাঝপথে দেশে ফেরা লিটন আগামী ৩ মে ইংল্যান্ডে দলের সঙ্গে যোগ দেবেন। পরিবারের সঙ্গে সময় কাটাতে ছুটিতে থাকা সাকিব আল হাসান যোগ দেবেন যুক্তরাষ্ট্র থেকে। অন্যদিকে আইপিএলে থাকা পেসার মুস্তাফিজুর রহমান নিজ ফ্র্যাঞ্চাইজির সঙ্গে বোঝাপড়া শেষে টাইগার শিবিরে যোগ দেবেন।

এই সিরিজ নিয়ে খুব সিরিয়াস আইরিশরা। বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারলে সুপার লিগ টেবিলের শীর্ষ আটে থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সম্ভাবনা তৈরি হবে তাদের। লন্ডনে পৌঁছে আগামী ৫ মে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। এরপর ৯, ১২ ও ১৪ মে চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলবে তামিম ইকবালের দল।

এসএইচ-১৫/০১/২৩ (স্পোর্টস ডেস্ক)