ভারত-পাকিস্তান ম্যাচে বৃষ্টি বাধা, ক্রিকেটের আইন কী বলছে?

আগেই পূর্বাভাস ছিল ভারত-পাকিস্তান ম্যাচের আগে বৃষ্টি বাধা আসতে পারে। শেষ পর্যন্ত তাইই ঘটেছে টস শুরুর আধঘণ্টা আগেই নাসাউ কাউন্টির মাঠে শুরু হয়েছিল গুঁড়িগুঁড়ি বৃষ্টি। ম্যাচ শুরুর সময় তখনই পিছিয়ে দেয়া হয়েছিল। মিনিট বিশেকের সেই বৃষ্টিতে খেলা পেছানো হয় আধঘণ্টা।

নিয়ম মেনে টস হয়েছে। যেখানে টস জিতে ভারতকেই আগে ব্যাট করতে পাঠিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। এক পরিবর্তন নিয়ে আজ মাঠে হাজির পাকিস্তান। আর ভারত নেমেছে অপরিবর্তিত একাদশ নিয়ে। এদিকে মাঠে নামার আগেই আরেকদফা বৃষ্টি। তাতে খেলা পেছান হয়েছে আরও ২০ মিনিট।

এরপর খেলা শুরু হলেও ১ ওভার পরেই আবারও বৃষ্টির জন্য আবার উঠে যেতে হয়েছে তাদের। তবে এবারেও ম্যাচের দৈর্ঘ্য কমার ভয় থাকছে না। আইসিসি এই হাইভোল্টেজ ম্যাচের জন্য রেখেছে বিশেষ ব্যবস্থা। সাধারণ নিয়মের চেয়েও ভারত-পাকিস্তান ম্যাচের জন্য থাকছে বাড়তি সময়ের স্লট।

সাধারণত ১ ঘণ্টা পিছিয়ে গেলে ম্যাচের ওভার কর্তন শুরু হয়। তবে এই ম্যাচ ঘিরে বাড়তি উন্মাদনা থাকায় বিশেষ ব্যবস্থা নিয়েছে আইসিসি। নির্ধারিত এক ঘণ্টার পর আরও ৯০ মিনিট পুরো ম্যাচ শেষ করার জন্য অপেক্ষা করবে আইসিসি। সেসময় সামনে আসছে ডার্ক-ওয়ার্থ লুইস মেথড পদ্ধতি। যার অর্থ ওভার কর্তনের জন্য পুরো আড়াইঘণ্টা অপেক্ষা করবেন আম্পায়াররা।

বিশ্বকাপের হাইভোল্টেজ এই ম্যাচে এখন পর্যন্ত দুবার বৃষ্টির দেখা হলেও, স্টেডিয়াম সংলগ্ন এলাকা থেকে বৃষ্টি সম্ভাবনা পুরোপুরি চলে যায়নি। নিউইয়র্কের নাসাউ কাউন্টির আকাশে এখন পর্যন্ত আছে ভারি মেঘ। ম্যাচের পরবর্তী সময়েও বৃষ্টির সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেয়া যাচ্ছে না।

এদিকে এখন পর্যন্ত খেলা দুই দফায় মোট ৫০ মিনিট পিছিয়ে গেলেও স্বাভাবিক নিয়ম মেনেই কোনো ওভার কর্তন করা হয়নি। দুই আম্পায়ারের চেষ্টা থাকবে পুরো ৪০ ওভারের ম্যাচ আয়োজনের। তবে ম্যাচের ফলাফল অর্জনের জন্য দুই দলের ৫ ওভার করে মোট ১০ ওভার খেলা হওয়াটাই যথেষ্ট।

গ্রুপ পর্বের ম্যাচ হওয়ার কারণে এই ম্যাচে নেই কোনো রিজার্ভ ডে। কোনো কারণে ভারী বর্ষণে ম্যাচ ভেস্তে গেলে দুই দলই ১ পয়েন্ট করে পাবে। এর আগে ইংল্যান্ড এবং স্কটল্যান্ড ম্যাচ শেষ হয়েছিল পয়েন্ট ভাগাভাগিতে।

এসএ-০৮/০৯/২৪(স্পোর্টস ডেস্ক)