সুনিদ্রার উপকারিতা জানলে অবাক হবেন

রাতে ভালো ঘুম হওয়া মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সুনিদ্রার প্রয়োজনীয়তার ওপর জোরারোপ করার মতো নতুন এক তথ্য উঠে এসেছে সাম্প্রতিক এক গবেষণায়।

এতে বলা হয়, রাতের ঘুম ভালো হলে তা দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে আরো কার্যকর করে তোলে। সুতরাং দিনভর কর্মক্ষম রাখার পাশাপাশি সুস্বাস্থ্যের জন্যও পর্যাপ্ত ও ভালো ঘুম হওয়া অত্যন্ত জরুরি। খবর মেডিকেল নিউজ টুডে।

বেশকিছু গবেষণায় দেখা গেছে, অনিদ্রা দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। মস্তিষ্কের ওপর এর কুপ্রভাব অত্যধিক মদ্যপানের মতোই। এছাড়া এর ফলে দেহের বেদনা সংবেদনশীলতা ও হূদরোগের ঝুঁকিও বাড়ে বলে সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে।

আসলে ঘুম নিয়ে যত গবেষণা হয়েছে, তার অধিকাংশই অনিদ্রার কুপ্রভাব নিয়ে। এরই মধ্যে ভালো ঘুমের প্রভাব নিয়ে গবেষণা করতে গিয়ে দেহের রোগ প্রতিরোধক্ষমতা ও সুনিদ্রার মধ্যকার পারস্পরিক সম্পর্ককে খুঁজে বের করেছেন জার্মানির ইউনিভার্সিটি অব টুবিংএনের একদল গবেষক।

গবেষণায় উঠে আসে, টি সেল নামে পরিচিত রোগ প্রতিরোধক্ষমতা সংশ্লিষ্ট দেহকোষগুলোর কার্যকারিতা বাড়ায় রাতের ভালো ঘুম। গবেষণা নিবন্ধটি প্রকাশ হয়েছে জার্নাল অব এক্সপেরিমেন্টাল মেডিসিনে।

গবেষণায় সুনিদ্রা ও দেহের সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থার মধ্যকার সম্পর্কের মূল বিষয়গুলোকেই খুঁজে বের করার প্রয়াস চালিয়েছেন বিশেষজ্ঞরা।

বাইরে থেকে ক্ষতিকর কোনো অণুজীব শরীরে প্রবেশের পর দেহের প্রতিরোধ ব্যবস্থাকে সক্রিয় করে তোলায় টি সেলের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ক্ষতিকর অণুজীবগুলোকে শনাক্তের পর পরই ইন্টেগ্রিন নামে এক ধরনের প্রোটিনকে সক্রিয় করে তোলে টি সেল। এ প্রোটিন সক্রিয় হয়ে ওঠার পরই লক্ষ্যবস্তু হিসেবে চিহ্নিত ক্ষতিকর অণুজীবগুলোকে আক্রমণ করে টি সেল। সুনিদ্রার ফলে জীবাণু ধ্বংসে টি সেলের সক্ষমতা ও কার্যকারিতা আরো বেড়ে যায় বলে গবেষণায় বলা হয়েছে।

আরএম-০১/২১/০২ (লাইফস্টাইল ডেস্ক)