সারাক্ষণ মোবাইলে চোখ রাখলে অন্ধ হবে শিশুরা!

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১২, ২০১৮ আপডেটঃ ৬:৫৮ অপরাহ্ন

মোবাইল ফোনের প্রথম বাণিজ্যিক সংস্করণ বাজারে আসে ১৯৮৩ সালে, ফোনটির নাম ছিল মোটোরোলা ডায়না টিএসি ৮০০০এক্স (DynaTAC 8000x)। ১৯৯০ সাল থেকে ২০১১ সালের মধ্যে পৃথিবীব্যাপী মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১২.৪ মিলিয়ন থেকে বৃদ্ধি পেয়ে ৬ বিলিয়নের বেশী হয়ে গেছে। পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় ৮৭% মোবাইল ফোন যোগাযোগের আওতায় এসেছে।

সম্প্রতি, লন্ডনের ফোকাস ক্লিনিকের পরিচালক ও চক্ষু বিশেষজ্ঞ ডেভিড অ্যালাম্বি দাবি করেছেন, সূর্যের আলোর অভাবে শিশুদের চোখের মারাত্মক ক্ষতি হতে পারে।

আরও খবর : প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ইন্টারনেটের গতি কমছে

ঘরের বাইরে প্রাকৃতিক আলোতে যথেষ্ট পরিমাণে সময় কাটাতে না পারার কারণে কোটি কোটি শিশুর চোখ স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত বা অন্ধ হয়ে যেতে পারে বলে সতর্ক করেন তিনি।

ঘরের ভেতরেই বিভিন্ন খেলায় মগ্ন থাকা বা ফোনের পর্দায় সারাক্ষণ চোখ সেঁটে রাখা শিশুদের চোখের দৃষ্টি ক্ষীণ হয়ে যেতে পারে। এমনকি দিনের আলো না দেখতে দেখতে তারা অন্ধও হয়ে যেতে পারে।

এর একমাত্র সমাধান হচ্ছে প্রাকৃতিক আলোতে সময় কাটানো। সম্প্রতি যুক্তরাজ্যের পরিসংখ্যান বিভাগ জানায়, জরিপে দেখা গেছে শিশুরা দিনে মাত্র ১৬ মিনিট ঘরের বাইরে সময় কাটায়। এই জরিপের তথ্য প্রকাশিত হওয়ার মাত্র একদিন পর চোখের জ্যোতি সম্পর্কে সতর্ক করে দিলেন অ্যালাম্বি।

এসএইচ-২৯/১২/০২ (প্রযুক্তি ডেস্ক)