আরও দুদিন লাগবে ইন্টারনেটের গতি ফিরতে

প্রকাশিতঃ মে ২৪, ২০১৮ আপডেটঃ ৫:১৫ অপরাহ্ন

কক্সবাজার -চেন্নাই রুটে ক্যাবলের একটি রিপিটার পরিবর্তনের কাজ চলছে। এ জন্য প্রথম সাবমেরিন ক্যাবলে ডেটা সঞ্চালন ১৮ মে থেকে বন্ধ রয়েছে। ২৬ মে এ কাজ শেষ হতে পারে বলে জানা গেছে। ফলে দেশে ইন্টারনেটের গতি ফিরতে লাগবে আরও দুই দিন।

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান সংবাদ মাধ্যমকে বলেন, গত ১৮ মে থেকে চেন্নাইতে সিম-উই-৪ ক্যাবলটির একটি রিপিটার পরিবর্তনের কাজ শুরু হয়। এ কারণে কক্সবাজার-চেন্নাই-সিঙ্গাপুর রুটটি বন্ধ রয়েছে।

আরও খবর : ইচ্ছামতো নিয়ন্ত্রণ করা যাবে স্বপ্ন

প্রথম কেবলটি বন্ধ থাকায় বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি অবশ্য বিকল্প ব্যবস্থা করেছে। এরপরও কোনো কোনো জায়গায় গ্রাহকরা ইন্টারনেটের গতি আগের চেয়ে একটু কম পাচ্ছেন। তবে শনিবার (২৬ মে) থেকে ইন্টারনেটের গতি স্বাভাবিক হবে বলে আশা করছি।

বিএসসিসিএল সূত্র জানায়, কক্সবাজার-ব্যংকক-সিঙ্গাপুর রুটে বিকল্প ব্যবস্থা রেখেছে বিএসসিসিএল। একইভাবে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল বা সিম-উই-৫ কেবলেও ডেটার ব্যবহার ঘুরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হচ্ছে।

ভারত থেকে স্থলপথে ব্যান্ডউইথ আনতে ছয়টি আন্তর্জাতিক টেরিস্টোরিয়াল ক্যাবল চালু আছে, যার মাধ্যমে দেশের মোট চাহিদার একটি বড় অংশের যোগান দেয়া হচ্ছে।

উল্লেখ্য, এর আগে গত বছরের অক্টোবরে মেরামতের জন্য প্রথম সাবমেরিন ক্যাবল কয়েকদিন সম্পূর্ণরূপে বন্ধ ছিল।

এসএইচ-৪০/২৪/০৫ (প্রযুক্তি ডেস্ক)