বিশ্বব্যাপী ফ্লাট প্যানেল ডিসপ্লের চাহিদা কমবে!

২০২১ সালে বিশ্বব্যাপী মোবাইল ফোন, ক¤িপউটার এবং টেলিভিশনে ব্যবহৃত ফ্ল্যাট প্যানেল ডিসপ্লের-এফপিডি চাহিদা কমে আসবে। এই চাহিদা কমে যাওয়ার প্রবণতা ২০২১ সাল পর্যন্ত বজায় থাকবে বলে পূর্বাভাষ দিয়েছে আন্তর্জাতিক বাজার বিশ্লেষক সংস্থা আইএইচএস মার্কিট।

সংস্থাটি জানিয়েছে, ২০১৮ সালে বিশ্ববাজারে পণ্যটির চাহিদা ৭ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পায়। তবে ২০১৯ সালে তা ৬ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ২২ কোটি ৮০ লাখ বর্গমিটার ফ্ল্যাট প্যানেল ডিসপ্লে বিক্রি হবে এবং পরবর্তী বছরগুলোতেও একই ধরণের নিম্নমুখী চাহিদা বজায় থাকবে।

মার্কিট বিশেষজ্ঞরা বলছেন, ২০২১ সালের আগে এই পরিস্থিতি পরিবর্তনের সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছেনা। এদিকে এই পূর্বাভাষ বিগত চার বছরের ইতিবাচক বিক্রয় প্রবৃদ্ধির রেকর্ড ভাঙ্গবে। আইএইচএস মার্কিট

তবে আগামী বছরগুলোতে অনেক ভোক্তা টেলিভিশন, ডেস্কটপ মনিটর, ল্যাপটপ এবং স্মার্টফোন ব্যবহারে বড় আকারের এফপিডি ক্রয় করবেন বলেও মার্কিট জানিয়েছে।

সংস্থাটির প্রযুক্তি বিষয়ক পরিচালক রিকি পার্ক বলেন, ‘বিশ্বব্যাপী বানিজ্য সংঘাতের যে ঘনঘটা দেখা যাচ্ছে তা এফপিডির উৎপাদন ও বিক্রয়মূল্যে সরাসরি নেতিবাচক প্রভাব ফেলবে। একইসময় অর্থনৈতিক সঙ্কটের কারণে ভোক্তাদের মাঝে ইলেক্ট্রনিক পণ্যক্রয়ের প্রবনতাও কমবে, যা এফপিডি সংযুক্ত পণ্যের চাহিদা কমিয়ে আনবে।

তবে চীনের কারখানাগুলোয় এফপিডি উৎপাদনে বিপুল বিনিয়োগ থাকার কারণে আগামী বছর বাজাওে পণ্যটির সরবরাহ বৃদ্ধি পাবেও বলে জানান তিনি।’

এসএইচ-২৫/১০/১২ (প্রযুক্তি ডেস্ক)