গুগল প্রধান নির্বাহী পিসাই ৫০০ কোটি টাকার শেয়ার প্রত্যাখ্যান করলেন

প্রকাশিতঃ জুন ১, ২০১৯ আপডেটঃ ৬:৪২ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর দায়িত্বে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিসাই।

তিনি বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি বেতনভোগী প্রধান নির্বাহীদের একজন। কিন্তু অন্য আর দশজন বিত্তশালী নির্বাহীদের চেয়ে পিসাই দৃশ্যত একটু আলাদা।

মার্কিন ব্যবসা বিষয়ক সংবাদ মাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, গত বছর গুগল তাকে বড় অঙ্কের স্টক শেয়ার দিতে চাইলেও তিনি তা ফিরিয়ে দিয়েছেন। যুক্তি হিসেবে পিসাই বলেছেন, তিনি ইতোমধ্যেই প্রয়োজনের চেয়ে বেশি অর্থ বেতন পান। সুতরাং, নতুন করে মোটা অঙ্কের শেয়ার তার প্রয়োজন নেই!

ঠিক কত টাকার শেয়ার সুন্দর পিসাই ফিরিয়ে দিয়েছেন, তা নিখুঁতভাবে জানা যায়নি। তবে অনুমান করা হচ্ছে, এই শেয়ারের মূল্য প্রায় ৫৮ মিলিয়ন ডলার। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫০০ কোটি টাকা। তবে এই অর্থ ফিরিয়ে দেওয়ার নেপথ্যে শুধু পিসাইয়ের সদাশয়তা কাজ করেছে ভাবলে হয়তো ভুল হবে।

এ বছরের শুরুর দিকে গুগলের অভ্যন্তরীণ এক বৈঠকে একজন কর্মী প্রশ্ন তোলেন যে, সিলিকন ভ্যালিতে কর্মরত অনেক নিচু সারির কর্মী যেখানে দৈনন্দিন প্রয়োজন মেটাতে হিমশিম খাচ্ছেন, সেখানে প্রধান নির্বাহীকে এই বিপুল পরিমাণ বেতনভাতা দেওয়ার যৌক্তিকতা কী? হয়তো এ নিয়ে উদ্ভূত বিতর্ক আর না বাড়াতে অতিরিক্ত এই শেয়ার বোনাস গ্রহণ না করাই সমীচীন মনে করেছেন পিসাই।

এ বছরের শেষ নাগাদ গুগলের মূল কোম্পানি আলফাবেট সুন্দর পিসাইয়ের পারিশ্রমিক নিয়ে বৈঠকে বসবে। তার পারিশ্রমিক চুক্তির কিছু অংশবিশেষে হয়তো পরিবর্তনও আনা হবে। তবে ততদিনে তার বিদ্যমান শেয়ারের মুনাফা জমা হয়ে তিনি হয়ে উঠবেন ব্যাপক ধনী।

এসএইচ-২৯/০১/১৯ (প্রযুক্তি ডেস্ক, তথ্য সূত্র: ব্লুমবার্গ)