বাংলাদেশে অনলাইন স্ট্রিমিং ব্যবসায় চালু করছে জি-৫

বাংলাদেশের মোবাইল নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার রবি বৈশ্বিক অনলাইন কন্টেট স্ট্রিমিং কো¤পানি জি-৫ এর সেবা চালু করছে । দেশের বাজারে এই প্রথম কোন কোম্পানী অনলাইন কন্টেন্ট স্ট্রিমিংয়ের জন্য কোন বিদেশী সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হলো। ফলে এখন রবি গ্রাহকেরা নিজ মোবাইলেই জি-৫ নেটওয়ার্ক সম্প্রচারিত নাটক, চলচ্চিত্র বা সঙ্গীত উপভোগ করতে পারবেন।

গত বুধবার রবি এই অংশীদারিত্বের ঘোষণা দেয়। এসময় তারা জানায়, এর মাধ্যমে দেশের ডিজিটাল বিনোদন জগতে এক নতুন যুগের সূচনা হতে চলেছে। চুক্তি অনুসারে, রবি এবং ভারতী এয়ারটেলের যৌথ অংশীদারিত্ব রবি এক্সিয়েটার গ্রাহকেরা এখন প্রায় ১৭ ভাষার ১ লাখ বিনোদন উপকরণ সমৃদ্ধ জি-৫ কন্টেন্ট লাইব্রেরি থেকে নিজের পছন্দানুযায়ী বিনোদন উপভোগ করার সুযোগ পাবেন।

বাংলাভাষার অনেক বিনোদন কন্টেন্টও রয়েছে জি-৫ এর লাইব্রেরীতে। এছাড়াও, এই স্ট্রিমিং নেটওয়ার্কের সঙ্গে যুক্ত আছে ৬০টি লাইভ টিভি চ্যানেল। যারা নিয়মিত নিজস্ব ধারাবাহিক নাটক, লাইফ স্টাইল শো সম্প্রচার করে।

অবশ্য এই সেবা পেতে হলে রবি গ্রাহকের দৈনিক বা সাপ্তাহিক ভিত্তিতে একটি নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে সাবস্ক্রিপশন কিনতে হবে। দৈনিক ৭ টাকা থেকে সাপ্তাহিক প্যাকের দাম ৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। গ্রাহকেরা নিজস্ব মোবাইলের ব্যালেন্স থেকেই এই টাকা পরিশোধ করতে পারবেন। তবে তারা যদি প্রি-পেইড গ্রাহক হন, তাহলে মাসিক বিলে সাবস্ক্রিপশন ফি চার্জ করা হবে।

এদিকে রবি আরো জানায়, শুধু বিদেশী কন্টেন্ট কিনে সম্প্রচার করাই তাদের উদ্দেশ্য নয়। জি-৫ এর সঙ্গে চুক্তি মূল উদ্দেশ্য দেশে মানস¤পন্ন কন্টেন্ট নির্মাণে উৎসাহ দেয়া এবং নতুন মেধাকে তুলে আনা। এইজন্য তারা দেশজুড়ে নতুন সম্ভাবনাময় তারকার অনুসন্ধান শুরু করবে।

এসএইচ-২৪/১৪/১৯ (প্রযুক্তি ডেস্ক, তথ্য সূত্র : র‌্যাপিড টিভি নিউজ)