গুগল, ফেসবুকসহ টেক জায়ান্টের বিরুদ্ধে তদন্ত করবে মার্কিন বিচার বিভাগ

প্রকাশিতঃ জুলাই ২৫, ২০১৯ আপডেটঃ ৫:৩৭ অপরাহ্ন

প্রযুক্তিগত উদ্ভাবন ও প্রতিযোগিতায় বাধা প্রদানের অভিযোগে টেক জায়ান্টগুলোর বিরুদ্ধে অনাস্থা পর্যালোচনা শুরু করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। এর আওতায় ডিজিটাল অর্থনীতিকে নিয়ন্ত্রণ করা গুগল, ফেসবুক,অ্যামাজন ও অ্যাপলোর মতো টেক জায়ান্টগুলোর বিরুদ্ধে তদন্ত করা হবে।

মার্কিন বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়, ‘বাজার নিয়ন্ত্রণ করা অনলাইন প্লাটফর্মগুলো বেআইনীভাবে প্রতিযোগিতায় বাধা, উদ্ভাবন খর্ব ও ভোক্তাদের কোন ক্ষতি করছে কি না তা পর্যালোচনা করা হবে।’ এর পরপরই অ্যামাজন, ফেসবুক ও অ্যালপাবেটের শেয়ার ১ শতাংশেরও বেশি কমে যায়। অ্যাপলের শেয়ারও নিম্নমুখী হয়।

এলিজাবেথ ওয়ারেনের মতো ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থীরা এই কোম্পনিগুলোকে আরো জবাবদিহিতার মধ্যে আনার আহ্বান জানানোর মধ্যেই এই তদন্তের ঘোষণা আসলো। টেক জায়ান্টগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য ডেমোক্রেট ও রিপাবলিকান দুই দলেরই চাপের মুখে আছেন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম ব্লার।

এই বিষয়ে গুগলের অর্থনীতিক নীতি বিষয়ক নির্বাহী অ্যাডাম কোহেন বলেন, ‘আমরা আমাদের উদ্ভাবনী রেকর্ড নিয়ে সন্তুষ্ট। আমরা দেখিয়েছি কিভাবে আমাদের ব্যবসা ভোক্তাদের লাভবান করে।’ অ্যামাজন, ফেসবুক ও অ্যাপল এখন পর্যন্ত কোন মন্তব্য করে নি।

গত জুনে এক সাক্ষাতকারে অ্যাপলের সিইও টিম কুক বলেন, ‘আমি মনে করি না কেউ এই সিদ্ধান্তে আসবে যে অ্যাপল একাধিপত্য বিস্তার করে। কারণ আমরা কোন বাজারেই একচ্ছ¡ত্র নিয়ন্ত্রণ বজায় রাখি না।’

এসএইচ-১৫/২৫/১৯ (প্রযুক্তি ডেস্ক)