ওয়ানপ্লাসের ‘অদৃশ্য ক্যামেরা’ যেভাবে কাজ করে!

স্মার্টফোন নির্মাতা কোম্পানি ওয়ানপ্লাস অদৃশ্য ক্যামেরা নিয়ে আলোচনা আসলেও কনসেপ্ট ফোনটি এই মুহূর্তে বাজারে আসছে না তারা। সিইএস ২০২০ ইভেন্টে ওয়ানপ্লাস কনসেপ্ট ওয়ান ফোনটি আনে চীনা কোম্পানিটি। তবে অনেক দিন ধরে টিজার প্রকাশ করার পর ফোনটিকে সামনে আনে ওয়ানপ্লাস।

জানা যায়, জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারী কোম্পানি ম্যাক ল্যারেনের সঙ্গে যৌথভাবে ফোনটি তৈরি করা হয়। ফিচারাইজড হিসেবে ফোনটিতে একটি ইলেকট্রোক্রোমিক গ্লাস প্যানেল ব্যবহার হয়েছে। একেবারেই স্বচ্ছ হয়ে যেতে পারে এই কাঁচ। ছবি তোলা শেষ হলে কাঁচের স্বচ্ছতা কমে গিয়ে ঢাকা পড়ে যাবে ক্যামেরা।

এই কাঁচ স্বচ্ছ হতে ০.৭ সেকেন্ড সময় লাগবে বলে জানায় কোম্পানিটি। এদিকে ম্যাক ল্যারেন ৭২০এস স্পাইডার স্পোর্টস কারের থেকে অনুপ্রাণিত হয়ে কনসেপ্ট ফোনটির ডিজাইন করে ওয়ানপ্লাস। ফোনের পিছনে সরু গ্লাস প্যানেল ছাড়াও থাকছে চামড়ার ফিনিশ। এই ফোনে ম্যাক ল্যারেনের সিগনেচার ‘পাপায়া অরেঞ্জ’ রঙের চামড়া ব্যবহার হয়েছে।

বিশেষ ইলেকট্রোক্রোমিক গ্লাস প্যানেল ব্যবহার হয়েছে ফোনটির ক্যামেরার উপরের অংশে। এই মুহূর্তে এটা সবথেকে উন্নত প্রযুক্তির কাঁচ বলে জানিয়েছে তারা। কোম্পানির দামে এই কাঁচের স্বচ্ছতা পরিবর্তন হতে প্রায় কোন শক্তি খরচ হবে না।

যদিও ফোনটির কোনো স্পেসিফিকেশন সামনে আনেনি তারা। ফলে নতুন এই কনসেপ্ট ফোন লঞ্চের কোন নিশ্চয়তা নেই। ফোনটি কখন বাজারে ছাড়া হবে বা আদৌ ছাড়া হবে কী না সে ব্যাপারে কিছুই জানায়নি ওয়ানপ্লাস।

এসএইচ-২০/১১/২০ (প্রযুক্তি ডেস্ক)