সারাদেশে ৩০০ টাকায় সবার জন্য ব্রডব্যান্ড ইন্টারনেট

প্রকাশিতঃ জানুয়ারী ১৭, ২০২০ আপডেটঃ ৩:২৪ অপরাহ্ন

সারাদেশে সবার জন্য ব্রডব্যান্ড ইন্টারনেট–সুবিধা দিতে সাশ্রয়ী ব্রডব্যান্ড ইন্টারনেট প্যাকেজের ঘোষণা দিয়েছে স্মাইল ব্রডব্যান্ড। ‘ব্রোঞ্জ ইকোনমি’ নামের নতুন একটি প্যাকেজের আওতায় মাসিক ৩০০ টাকায় ব্রডব্যান্ড সংযোগ দেবে বিডিকমের সার্ভিস ব্র্যান্ড স্মাইল। বুধবার ঢাকার একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে নতুন প্যাকেজ ও সেবা সম্পর্কে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৩০০ টাকার ব্রডব্যান্ড সংযোগে থাকবে আনলিমিটেড ডাউনলোড, যা যেকোনো ফেয়ার ইউসেজ প্ল্যান বা ডেটা ক্যাপ ছাড়াই ব্যবহার করা যাবে। তবে, ১০ জন গ্রাহককে একত্রে এ সংযোগ নিতে হবে। প্রত্যেক গ্রাহক ৫ থেকে সর্বোচ্চ ১০ এমবিপিএস ব্যান্ডউইথ পাবেন।

বিডিকম অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম গোলাম ফারুক আলমগীর বলেন, সবার জন্য ইন্টারনেটের মূলতত্ত্ব হচ্ছে সাশ্রয়ী ইন্টারনেট সংযোগকে সবার কাজে সহজলভ্য করা। প্রতিটি শহর ও গ্রামের মানুষের কাছে পৌঁছানো। সবার জন্য ইন্টারনেটের আওতায় আরও দুটি প্যাকেজ রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে স্মাইল ব্রোঞ্জ ফ্লেক্সিবল ও আরেকটি হলো স্মাইল ব্রোঞ্জ ইজি। ব্রোঞ্জ ফ্লেক্সিবলের আওতায় ৫ জন গ্রাহককে একত্রে সংযোগ নিতে হবে।

তারা ৫ থেকে ১০ এমবিপিএস ব্যান্ডউইথ পাবেন ৪০০ টাকায়। ব্রোঞ্জ ইজি প্যাকেজের আওতায় দুজন গ্রাহক সংযোগ নিতে পারবেন ৫০০ টাকায়। এ ক্ষেত্রে শেয়ারড ইন্টারনেট হবে না। গ্রুপে গ্রাহকসংখ্যা যা–ই হোক না কেন, প্রত্যেক গ্রাহক আলাদা ইন্টারনেট সেবা পাবেন। এর বাইরে স্মাইলের নিয়মিত প্যাকেজগুলো চালু থাকবে।

এস এম গোলাম ফারুক আলমগীর বলেন, বর্তমানে স্মাইল ব্রডব্যান্ড সার্ভিস দেশের ১৪টি জেলা শহরে বিস্তৃত রয়েছে। শিগগিরই সবার জন্য ইন্টারনেট উদ্যোগের মাধ্যমে অন্যান্য জেলায় সেবা চালু করা হবে।

বর্তমানে বিডিকমের ১০ হাজারের বেশি ব্রডব্যান্ড গ্রাহক আছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়, এই হার প্রতিনিয়ত বাড়ছে। বিডিকমের দাবি অনুযায়ী এটিই হচ্ছে এখন পর্যন্ত বাংলাদেশের সর্বনিম্ন দামের ব্রডব্যান্ড ইন্টারনেট প্যাকেজ। রাজধানীর মহাখালীর কড়াইল বস্তিতেও এই ইন্টারনেট সেবা পৌঁছে গেছে বলে জানানো হয়। সেখানে আগে সর্বনিম্ন ৫০০ টাকায় (মাসিক খরচ) ইন্টারনেট ব্যবহার করতো তরুণরা। বর্তমানে তারা ৩০০ টাকায় ইন্টারনেট ব্যবহার করছে।

তাদের ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা জানতে চাইলে এস এম গোলাম ফারুক আলমগীর আরমান জানান, সেখানকার তরুণরা তাকে জানিয়েছে তারা আগের চেয়ে বর্তমান সংযোগে বেশি গতির ইন্টারনেট পাচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই প্যাকেজে ১০ জন গ্রাহককে একসঙ্গে এই সংযোগ নিতে হবে এবং প্রত্যেকে ৫ থেকে সর্বোচ্চ ১০ এমবিপিএস ব্যান্ডউইডথ পাবেন। সবার জন্য ইন্টারনেটের আওতায় আরও ২টি প্যাকেজ রয়েছে। একটি স্মাইল ব্রোঞ্জ ফ্লেক্সিবল, অন্যটি স্মাইল ব্রোঞ্জ ইজি। ব্রোঞ্জ ফ্লেক্সিবল প্যাকেজের আওতায় ৫ জন গ্রাহককে একসঙ্গে সংযোগ নিতে হবে (৫ থেকে সর্বোচ্চ ১০ এমবিপিএস) প্রতিমাসে খরচ ৪০০ টাকা। ব্রোঞ্জ ইজি প্যাকেজের আওতায় ২ জন গ্রাহককে একসঙ্গে সংযোগ নিতে হবে (৫ থেকে সর্বোচ্চ ১০ এমবিপিএস) প্রতিমাসে খরচ ৫০০ টাকা।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, প্রতিটি প্যাকেজের সঙ্গে নিরাপদ ইন্টারনেট (প্যারেন্টাল কন্ট্রোল), আইপিটিভি, আইপি টেলিফোনি সেবা গ্রাহক হওয়ার সুযোগ অফার হিসেবে থাকবে। অফার উপভোগ করা যাবে ডিজিটাল বাংলাদেশ মেলায়ও।

বিস্তারিত জানা যাবে http://smile.com.bd/ সাইটে।

এসএইচ-১৯/১৭/২০ (প্রযুক্তি ডেস্ক)