ফ্রিজ নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টফোনে

বিশ্ব এখন প্রযুক্তিনির্ভর। প্রযুক্তির ছোঁয়া লেগেছে গৃহস্থালী পণ্যেও। দৈনন্দিন ব্যবহার্য পণ্য হয়েছে উঠেছে স্মার্ট। স্মার্টফ্রিজের কন্ট্রোল বোর্ডে আইওটি ডিভাইস হিসেবে যুক্ত করা হয়েছে ওয়াই-ফাই।

এতে ওয়াইফাই ইন্টারনেট সংযোগ থাকবে ফ্রিজে । প্লে স্টোর থেকে স্মার্ট অ্যাপ্লায়েন্সেস নামের অ্যাপ ইনস্টল করে স্মার্টফোন থেকেই নিয়ন্ত্রণ করা যাবে স্মার্ট রেফ্রিজারেটর। দেশি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন তৈরি করেছে এই স্মার্ট ফ্রিজ।

ফ্রিজের গায়ে বিশেষ ক্যামেরা যুক্ত থাকায় ডিসপ্লে কিংবা মোবাইলের মাধ্যমে গ্রাহক ফ্রিজের অভ্যন্তরে সংরক্ষিত খাবার সম্পর্কে প্রয়োজনীয় সব তথ্য দেখতে পারবেন।

ওয়াই-ফাইয়ের মাধ্যমে এতে ইন্টারনেট সংযোগ থাকায় ইউটিউব থেকে গ্রাহক তাঁর পছন্দের খাবারের রেসিপিসহ যেকোনো ভিডিও দেখতে পারবেন।

ওয়ালটন ফ্রিজের আরএন্ডডি বিভাগের প্রধান তাপস কুমার মজুমদার জানান, বিশ্বের যেকোনো প্রান্ত থেকে মোবাইল ফোনে স্মার্ট রেফ্রিজারেটর নিয়ন্ত্রণ করার পাশাপাশি পণ্যটি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানা যাবে।

স্মার্টফোন থেকে তাপমাত্রাও নিয়ন্ত্রণ করা যায়। এতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি সংরক্ষিত খাবারের পরিমাণ কমে গেলে নোটিফিকেশন পাঠাতে পারে। বিদ্যুৎসাশ্রয়ী ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তিও রয়েছে এতে।

এসএইচ-২১/২৫/২০ (প্রযুক্তি ডেস্ক)