চালু হচ্ছে ভোল্টি প্রযুক্তি, বদলে যাবে মোবাইলে কথা বলা

ট্রায়ালের এক বছর পর গ্রাহকদের কাছে রবি নিয়ে আসছে ভোল্টি প্রযুক্তি।

ভোল্টি, ভোল্টে বা ভোল্ট মূলত ফোরজি বা এলটিই নেটওয়ার্কে কথা বলার প্রযুক্তি। গত বছরের ১৬ জানুয়ারি রবি দেশে প্রথম এই প্রযুক্তির পরীক্ষা চালায়। এখন অপারেটরটি দেশে প্রথম গ্রাহকদের এই সেবা প্রদান করবে।

শুরুর দিকে রবি হতে রবি কলেই এই সেবা পাওয়া যাবে। কারণ, এই সেবা পেতে গেলে উভয়ের মোবাইল ফোন অপারেটরে ভোল্টি চালু থাকতে হবে। ভোল্টিতে কথা বলা যাবে এইচডি ক্রিস্টাল ক্লিয়ার, যা অডিও ও ভিডিও উভয় কলেই উপভোগ করা যাবে।

বুধবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এই প্রযুক্তির উদ্বোধন করছে অপারেটরটি। রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিতব্য এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বিশেষ অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এর আগে ২০১৯ সালের ১৬ জানুয়ারি দেশে প্রথম এই প্রযুক্তির পরীক্ষা চালায় রবি। এবার দেশে প্রথম গ্রাহকদের ভোল্টি সেবা দিচ্ছে অপারেটরটি। ভোল্টিতে গ্রাহক কথা বলতে পারবেন এইচডি ক্রিস্টাল ক্লিয়ার মানে। যা উপভোগ করা যাবে অডিও-ভিডিও দুটিতেই।বর্তমান মোবাইল নেটওয়ার্কে কল করলে তা কানেক্ট হতে ৯ হতে ১১ সেকেন্ড সময় নেয়। ভোল্টিতে এটি দু-তিন সেকেন্ডে হতে পারে। এখন মোবাইলে ভয়েসে আসা-যাওয়ার মাঝখানে যে ডিলে থাকে সেটি ভোল্টিতে থাকবে না।

মানে ইন্সট্যান্ট একদম মুখোমুখি কথা বলার মতো এটি আদান-প্রদান হবে। কথা বলতে গিয়ে কেটে কেটে যাওয়ার বিষয়টি একদম হাওয়া হয়ে যাবে।কলড্রপ কমে যাবে অনেক। মোবাইলের ব্যাটারির চার্জ খরচ হবে কম। এছাড়া প্রচলিত সুইচ প্রযুক্তির বদলে এই প্রযুক্তিতে ভয়েস কল প্রতি অপারেটরগুলোর খরচও কম পড়ে।তবে ভোল্টিতে যিনি কথা বলবেন তার ফোনকে ফোরজি সাপোর্ট তো করতেই হবে সঙ্গে ভোল্টিও সাপোর্ট করতে হবে। ভোল্টির জন্য বাড়তি কোনো চার্জ নেবে না রবি।

এই সেবাতে ভয়েস কলের ক্ষেত্রে বর্তমান ট্যারিফ প্ল্যান বা প্যাকই বহাল রাখবে তারা।

এসএইচ-২৩/১১/২০ (প্রযুক্তি ডেস্ক)