মোবাইল ফোনে করোনা শনাক্তে পাঠানো হচ্ছে প্রশ্ন

blogger hipster using in hands gadget mobile phone, woman texting message on blank screen smartphone, texting message, mockup online wifi internet concept, hipster waiting on station platform on background train

করোনাভাইরাসে শনাক্তে মোবাইলে গ্রাহকদের কাছে প্রশ্ন পাঠানো হচ্ছে। করোনার লক্ষণজনিত পাঁচটি প্রশ্নের প্রাপ্ত জবাবের ভিত্তিতে করোনা শনাক্ত প্রক্রিয়া শুরু করছে সরকার। এরমধ্যে পরীক্ষামূলকভাবে সীমিত আকারে এসএমএম পাঠানো শুরু হয়েছে বলে জানা গেছে।

ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) সূত্রে জানা গেছে, গ্রাহকের কাছে পাঁচটি প্রশ্নের জবাব জানতে চেয়ে এসএমএস পাঠানো হবে।

প্রশ্নগুলো হলো, বয়স কত, জ্বর, কাশি ও শ্বাসকষ্ট আছে কিনা, সম্প্রতি বিদেশ থেকে ফেরা কারও সংস্পর্শে এসেছেন কি না, করোনা আক্রান্ত কারও সংস্পর্শে এসেছেন কি না, এবং দীর্ঘ মেয়াদি কোনো অসুখে ভুগছেন কি না।

গ্রাহকেরা এই সব প্রশ্নের উত্তর এসএমএস আকারে পাঠাতে পারবেন, চাইলে ফোনও করতে পারবেন। নিজের মোবাইল ফোন থেকেও *৩৩৩২# ডায়াল করে কোনো চার্জ ছাড়াই তথ্য জানাতে পারবেন। সবই হবে টোল ফ্রি।

ইন্টারনেট ব্যবহারকারীরা http://corona. gov. bd এই ঠিকানাতে ঢুকে তথ্য দিতে পারবেন। এর বাইরেও বিকাশ, জিপি, রবি, বাংলালিংক ও উবারের অ্যাপের মাধ্যমে সহজেই তথ্য জানাতে পারবেন। তথ্য জানানোর জন্য কাউকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হবে না। সঙ্গে সঙ্গে জানাতে পারবেন। দিনে লাখ লাখ দেওয়া যাবে।

এসএইচ-২২/৩১/২০ (প্রযুক্তি ডেস্ক)