গুগল, এক বিশ্বস্ত বন্ধু

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র- লেডি পেইজ ও সার্গেই ব্রিন যখন গুগল তৈরি করেছিলেন তখন কে জানত তা হবে বিশ্বের বিস্ময়। তথ্য জানতে নেট দুনিয়ায় গুগলবিহীন এক মুহূর্ত যেন ভাবাই যায় না। জীবন সহজ করতে ও পাল্টাতে গুগলের রয়েছে নানান সহায়তা। কেবলমাত্র ব্যবহারবিধি জানলেই মিলছে সুফল।

প্রযুক্তির বিশ্বে গুগল এক বিশ্বস্ত বন্ধু। যদিও অনেক ক্ষেত্রেই ভালোভাবে জানা হয়নি এ নিকট বন্ধুর সাহায্যের পরিধিকে। বিনোদনসহ নানা সাহায্য ছাড়াও জীবন বদলাতে আর সাজাতে দৈনন্দিন সঙ্গী গুগলের রয়েছে এক বিরাট সাহায্য ভাণ্ডার। শুধু প্রয়োজন এ সাহায্য ভাণ্ডার থেকে সুবিধা নিয়ে নিজের জীবনকে বদলানো।

প্রাত্যহিক জীবনের প্রতিদিনের লক্ষ্য অর্জন করতে গুগল তার ‘গোল’ ফিচার রেখেছে। যেটি গুগল ক্যালেন্ডার অ্যাপ থেকে ডাউনলোড করে প্লাস চিহ্নে ক্লিক করে ‘Goal’ সেট করে ‘Exercise’, ‘Me time’ এবং ‘Friends & Family’ অপশনের মধ্যে পছন্দমত অপশনগুলো ব্যবহার করে দৈনন্দিন জীবনকে আরও সহজ এবং সুন্দর করা সম্ভব।প্রতিদিনের রুটিনে কখন কোথায় কী করতে হবে তা এই ফিচারগুলো ব্যবহার করে ঠিক রাখা যায় অনায়াসে।

গুগলের অত্যধুনিক ফিচারে যোগ হচ্ছে নতুন নতুন অ্যাপস। এসবের মধ্যে ভার্চুয়াল ডায়রি লিখতে ‘Five Minute Journal’, ব্রেনের চর্চা ও চিন্তার ক্ষমতা বাড়াতে নানা প্রশিক্ষণ গ্রহণে ‘Elevate Brain Training’, পড়াশোনা ঠিক রাখতে ‘Bookling’, ভাষা শিক্ষার অ্যাপসসহ বিভিন্ন অ্যাপস ব্যবহার করে জীবনকে আরও সহজ আর গতিময় করা সম্ভব।

গুগল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে বিশেষ সখ্যতা অনেকেরই। কিন্তু এর সঠিক ব্যবহার হয়তো কারো কারো কাছে এখনও অজানা। আইফোনের ‘সিরি’ কিংবা উইন্ডোজ ফোনের ‘কর্টানা’ এর মতো অ্যান্ড্রয়েডের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যাসিস্ট্যান্ট হলো গুগল অ্যাসিস্ট্যান্ট।এটি ফোনে ইনস্টল করা থাকলে শুধু ‘Ok Google’ করেই আপনি অনেক প্রয়োজনীয় কাজ সেরে ফেলতে পারবেন। গুগল অ্যাসিস্ট্যান্ট আপনার ভয়েস রিকগনাইজ করে আপনার বিভিন্ন আদেশ খুব সহজেই পালন করবে।

আজকের আবহাওয়া, মঙ্গলবার ক্রিকেট ম্যাচের রেজাল্ট কিংবা নিউটনের দ্বিতীয় সূত্র সব কিছুই আপনি জেনে নিতে পারেন আপনার গুগল অ্যাসিস্ট্যান্টের কাছ থেকে। সকালে ঘুম থেকে ওঠার অ্যালার্ম কিংবা কোনো বন্ধুর জন্মদিনের শুভেচ্ছা জানানো সবকিছুই করে দেবে গুগল অ্যাসিস্ট্যান্ট।

অফিসের কাজ করতে করতে ক্লান্ত হলে গুগল অ্যাসিস্ট্যান্টকে , ‘Play my favorite songs’ আদেশ করলে আপনার পছন্দের গানগুলো গুগল অ্যাসিস্ট্যান্ট আপনাকে শুনিয়ে দেবে। আবার মন খারাপ হলে গুগল অ্যাসিস্ট্যান্টকে ‘Tell me a joke’ বললে সে আপনাকে কৌতুক শুনিয়ে ভালো করে দেবে আপনার মন।

তবে গুগল ব্যহারকারীদের মন কিছুটা খারাপ করে সম্প্রতি টেক জায়ান্ট গুগল এক ঘোষণায় বলেছে যারা পুরনো অ্যান্ড্রয়েড ভার্সনের স্মার্টফোন ব্যবহার করেন, তারা গুগলের কোনো অ্যাপ বা পরিষেবা সেপ্টেম্বর থেকে আর ব্যবহার করতে পারবেন না।

অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা তার নীচের ওএস ভার্সনের ফোন ব্যবহারকারীদের চলতি বছরের ২৭ সেপ্টেম্বরের পর থেকে গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করার অনুমতি দেয়া হবে না। ফলে, সেপ্টেম্বরের পর গুগল অ্যাপ ব্যবহার করা অব্যাহত রাখতে ওই সব ব্যবহারকারীদের কমপক্ষে অ্যান্ড্রয়েড ৩.০ ভার্সনে তাদের ফোন আপডেট করতে হবে।

এসএইচ-২৬/০৮/২১ (প্রযুক্তি ডেস্ক)