নতুন নিয়ম আসছে ইউটিউবে

পরিবর্তন আসছে ভিডিও স্ট্রিমিং মাধ্যম ইউটিউব’র। এবার থেকে ইউটিউব দেখা যাবে না ‘ডিসলাইক’ বা অপছন্দের সংখ্যা। নতুন নিয়ম অনুযায়ী, কোনো ভিডিওকে দর্শকরা ‘ডিসলাইক’ করতে পারবেন ঠিকই।

কিন্তু কতজন ‘ডিসলাইক’ করলেন, তা একমাত্র জানতে পারবেন ওই ভিডিওর নির্মাতা। নতুন নিয়মের মূল উদ্দেশ্য, ট্রোল করার হাত থেকে ভিডিও কনটেন্ট নির্মাতাদের বাঁচানো।

ইউটিউবে ঘুরে বেড়াচ্ছে লাখ লাখ ভিডিও। তার মধ্যে যেটা পছন্দ, তাতে ‘লাইক’ দেন দর্শকরা। আবার অপছন্দের ভিডিওতে ‘ডিসলাইক’-এর বিকল্পও খোলা।

তবে ভার্চুয়াল দুনিয়ায় অপছন্দের বিষয়বস্তুকে একযোগে ‘ডিসলাইক’ দিতে দেশে দেশে তৈরি হয়ে গেছে গেছে ‘ট্রোল বাহিনী’। ইউটিউবের দাবি, এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন স্বাধীন বিষয়বস্তুর নির্মাতারা। এই কারণেই নিয়মে পরিবর্তন।

সামাজিক যোগাযোগমাধ্যমের গতিপ্রকৃতি নিয়ে গবেষণা করেন, এমন ব্যক্তিদের একটি অংশের দাবি, ইদানিং কোনো বিষয়ে আপত্তি জানানোর অন্যতম মাধ্যম হিসেবে পরিগণিত হচ্ছে ইউটিউবে ‘ডিসলাইক’ বোতাম। সংগঠিতভাবে ধারাবাহিক ‘ডিসলাইক’ দেওয়ার প্রবণতা মোকাবিলা করতেই নতুন এই পদক্ষেপ।

ইউটিউব কর্তৃৃপক্ষ জানায়, আগে যেমন ‘ডিসলাইক’ বোতাম থাকত, এখনো তেমনই থাকবে। শুধু কতজন ‘ডিসলাইক’ করছেন, তা জানতে পারবেন না দর্শকরা। তা কেবল দেখতে পারবেন ভিডিওটির নির্মাতা নিজে।

এসএইচ-২৩/১৫/২১ (প্রযুক্তি ডেস্ক)