ফেসবুক ৫০০ অ্যাকাউন্ট বন্ধ করলো

চীনে অবস্থিত একটি অনলাইন ডিসইনফরমেশন নেটওয়ার্কের সঙ্গে যুক্ত ৫০০ টিরও বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ মেটা। বন্ধ করে দেওয়া এসব অ্যাকাউন্ট থেকে ‘উইলসন এডওয়ার্ডস’ নামে একজন ভুয়া সুইস জীববিজ্ঞানীর দাবি প্রচার করা হচ্ছিল। ওই বিজ্ঞানীর দাবি ছিল, যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের (কোভিড-১৯) উৎস সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যক্রমে হস্তক্ষেপ করছে।

বৃহস্পতিবার সংবাদ মাধ্যম একথা জানায়।

উইলসন এডওয়ার্ডসের করা মন্তব্য চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে ব্যাপক প্রচার পাচ্ছে। তবে সুইজারল্যান্ড দূতাবাসের দাবি, এ নামের কোনো বিজ্ঞানীর অস্তিত্ব থাকার বিষয়টি এখনো প্রমাণিত নয়।

মেটা এক বিবৃতিতে জানায়, ওই প্রচারণা মূলত যুক্তরাষ্ট্র, ব্রিটেন, তাইওয়ান, হংকং এবং তিব্বতের ইংরেজি ও চীনা ভাষাভাষি লোকজনকে লক্ষ্য করে চালানো হয়। কিন্তু তাদের সেই প্রচারণা সফল হয়নি।

চলতি বছরের জুলাই মাসের শুরুর দিকে উইলসন এডওয়ার্ডস নামের ওই জীববিজ্ঞানী নিজের ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে একটি বিবৃতি দেন। বিবৃতিতে তিনি দাবি করেন, যুক্তরাষ্ট্র কোভিড-১৯ নিয়ে কাজ করা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীদের উপর চাপ প্রয়োগ করছে যেন তারা ভাইরাসটির উৎপত্তিস্থল হিসেবে চীনের নাম ঘোষণা করে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিজিটিএন, সাংহাই ডেইলি এবং গ্লোবাল টাইমস সে সময় উইলসন এডওয়ার্ডসের ফেসবুক অ্যাকাউন্টকে উদ্ধৃতি দিয়ে নিউজ করতে শুরু করে।

তবে আগস্টে সুইচ দূতাবাস জানায়, ওই ব্যক্তির অস্তিত্ব না থাকার সম্ভাবনাই বেশি। কারণ তার প্রথম পোস্টের মাত্র দুই সপ্তাহ আগে ফেসবুকে অ্যাকাউন্ট খোলা হয়েছিল এবং তাতে মাত্র তিনজন বন্ধু ছিল।

দূতাবাস আরো জানায়, ‘উইলসন এডওয়ার্ডস’ নামে কোনো ব্যক্তির নাম নাগরিকত্বের তালিকায় নেই। এমনকি তার নামে কোনো গবেষণা পত্রও এখন পর্যন্ত প্রকাশিত হয়নি।

 এসএইচ-১৪/০২/২১ (প্রযুক্তি ডেস্ক)

Exit mobile version