বিশ্বের প্রথম এসএমএস বিক্রির বিশাল আয়োজন

বড়দিনকে সামনে রেখে এবার ‘মেরি ক্রিসমাস’কে বিক্রির আয়োজন করেছে ফ্রান্সের একটি নিলামকারী প্রতিষ্ঠান। বিশেষত্ব হল, এটিই বিশ্বের প্রথম এসএমএস; ২৯ বছর আগে যা এসেছিল দুই কেজি ওজনের একটি ভোডাফোনে।

এতক্ষণে তো জেনেই গেছেন বিশ্বের প্রথম এসএমএস কোনটি? হ্যা, ১৫ অক্ষরের এই ‘মেরি ক্রিসমাস’ই মুঠোফোনে পাঠানো সেই এসএমএস, যা লেখা হয়েছিল ১৯৯২ সালের ১৩ ডিসেম্বর।

কম্পিউটার বিজ্ঞানী নিল পাপওয়ার্থ, এই শুভেচ্ছা বার্তা পাঠিয়েছিলেন ব্রিটেনে ভোডাফোনের ম্যানেজারের মোবাইল ফোনে, মুহূর্তেই যা বদলে দিতে শুরু করেছিল আধুনিক বিশ্বের যোগাযোগ ব্যবস্থাকে।

এবার হাতের মুঠোয় আসা সেই ক্ষুদেবার্তাকেই বিক্রির উদ্যোগ নিয়েছে ভোডাফোন। আর এই নিলামের আয়োজন করেছে ফ্লান্সভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান অগুটিস অকশন হাউজ। অনলাইনে এই নিলাম শুরু হয় ২১ ডিসেম্বর ফ্রান্সের স্থানীয় সময় বিকেল ৩টায়।

অগুটিস অকশন হাউজের হেড অব ডেভেলপমেন্ট ম্যাক্সিমিলিয়েন অগুটিস বলেন, এসএমএস’টি এসেছিল প্রায় দুইকেজি ওজনের বিশাল এক মোবাইল ফোনে। এটি পাঠানো হয়েছিল একটি কম্পিউটার থেকে। কারণ, সে সময় মোবাইলে বার্তা লেখা কোন ব্যবস্থা ছিল না।

যেহেতু ফ্রান্সে হাতে ছোঁয়া যায় না এমন জিনিস নিলাম তোলার বিধান নেই তাই এসএমএস’টিকে একটি ডিজিটাল ফ্রেমের মাধ্যমে বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে।

অগুটিস বলেন, সরকারি বিধান মানতেই আমরা একটি ডিজিটাল ডিসপ্লে ফ্রেমে একে ছোঁয়ার উপযুক্ত করেছি। এসএমএসটি লিখতে যে কোড ও প্রটোকল ব্যবহার করা হয়েছিল তা দেখা যাবে এখানে।

নিলামজয়ীকে মূল এসএমএসটির একটি রেপলিকা দেওয়া হবে আর এ থেকে প্রাপ্ত অর্থ দেওয়া হবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তহবিলে।

এসএইচ-২৯/২১/২১ (প্রযুক্তি ডেস্ক)