২ মিলিয়ন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল!

যদি প্রশ্ন করা হয়, এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ কোনটি, প্রথমেই যে নামটি মাথায় আসে তা হলো হোয়াটসঅ্যাপ। পার্সোনাল কিংবা প্রফেশনাল -ঝটপট ক্ষুদে বার্তা পাঠানোর ক্ষেত্রে খুবই জনপ্রিয় এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম।

প্রতিনিয়ত নিরাপত্তা সংক্রান্ত নীতি উন্নয়নের চেষ্টা করে যাচ্ছে এই অ্যাপ। সম্প্রতি ভারতে প্রায় ২ মিলিয়ন অ্যাকাউন্ট বাতিল করে আবারও আলোচনায় এসেছে মেটা কোম্পানির হোয়াটসঅ্যাপ।

সবচেয়ে অবাক করার বিষয় হলো, মাত্র এক মাসের ব্যবধানে সাড়ে ১৭ লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি। গেল বছরের নভেম্বরের ১ তারিখ থেকে ৩০ তারিখের মধ্যে ভারতে এই বিপুল সংখ্যক অ্যাকাউন্ট বন্ধ হওয়ায় রীতিমতো তোলপাড় শুরু হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

এখন স্বাভাবিকভাবেই একটি প্রশ্ন সবার মনে আসতে পারে, কেন এক মাসের মধ্যে এতো অ্যাকাউন্ট বাতিল করল হোয়াটসঅ্যাপ? প্রতিষ্ঠানটির এমন সিদ্ধান্তের কারণ হলো, ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি সাইবার অপরাধ ঠেকানো। অ্যাপটির অ্যাবিউজ ডিটেক্টিভ সাইট থেকে নেতিবাচক প্রতিক্রিয়ার ভিত্তিতে জরিপ করেই ওইসব অ্যাকাউন্ট বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এদিকে, হোয়াটসঅ্যাপের নতুন স্ক্যাম নিয়ে অনেকের মাঝে দেখা দিয়েছে সংশয়। এ ধরনের স্ক্যামের মাধ্যমে প্রতারক চক্র ব্যবহারকারীর কাছে লিঙ্ক পাঠিয়ে বিভিন্ন পুরস্কারের কথা বলে ব্যক্তিগত তথ্য চুরি করে নেয়। এর ফলে ব্যক্তিগত তথ্য হ্যাকারকে দিয়ে দেন অনেকেই।

এক্ষেত্রে হোয়াটসঅ্যাপে আসা যেকোনো লিঙ্কে প্রবেশ ও ব্যক্তিগত তথ্য আদানপ্রদানের ক্ষেত্রে সতর্ক থাকতে বলেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পাশাপাশি লিঙ্কটি ডিলিট করে সেন্ডার অ্যাকাউন্টিকে রিপোর্ট করার পরামর্শ দিয়েছে হোয়াটসঅ্যাপ।

এসএইচ-১৯/০২/২২ (প্রযুক্তি ডেস্ক)