কখন মোবাইলের ফ্ল্যাশ প্রয়োজন

বর্তমান যুগে মোবাইল ফোন অতি প্রয়োজনীয় একটি ডিভাইস। দৈনন্দিন জীবনে ডিভাইসটি এখন আর শুধু একে অপরের সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসেবেই ব্যবহৃত হয় না। পছন্দের ছবি তুলতে, প্রিয় মুহূর্তকে ভিডিও করতে, একাকিত্বে গান শুনতেও মোবাইল ফোনের ব্যবহার এখন সবচেয়ে এগিয়ে। এই একটি ডিভাইস দিয়েই আমরা আমাদের জীবনের নানা কাজ সমাধান করছি। তাই হঠাৎ মোবাইলের সমস্যা দেখে

আমরা সারাক্ষণ মোবাইল ব্যবহার করলেও মোবাইলের সমস্যা নিয়ে অনেক তথ্যই আমাদের অজানা। মোবাইলে সাধারণত দুই ধরনের সমস্যা দেখা দেয়। একটি হলো হার্ডওয়্যার জনিত সমস্যা এবং অন্যটি হলো সফটওয়্যার জনিত সমস্যা।

মোবাইলে যদি সফটওয়্যারজনিত সমস্যা দেখা দেয় কিংবা আপনি যদি আপনার নিরাপত্তার জন্য ব্যবহৃত পাসওয়ার্ড ভুলে যান সেক্ষেত্রে এই সমস্যা সমাধানের জন্য মোবাইল ফ্ল্যাশ করার প্রয়োজন হয়।

মোবাইলের পুরোনো সফটওয়্যার মুছে ফেলে ব্রান্ড নিউ একটি সফটওয়্যার ইন্সটল করাকে বলা হয় ফ্ল্যাশ। মোবাইল ফ্ল্যাশ করলে মোবাইলের সব সফটওয়্যারজনিত সমস্যা দূর হয়ে যায়। এই মোবাইল ফ্ল্যাশ দুই ধরনের হয়ে থাকে। একটি হলো পুরো ফ্ল্যাশ এবং অন্যটি আংশিক ফ্ল্যাশ।

সম্পূর্ণ ফ্ল্যাশ করলে মোবাইলের আগের কোনো কিছুই পাওয়া যায় না। মোবাইল ফোনটি একেবারে নতুন ফোনের মতো দেখায়। মেমোরির সংরক্ষিত সব তথ্য এক্ষেত্রে হারিয়ে যায়। অন্যদিকে আংশিক ফ্ল্যাশ করলে মোবাইলের নির্দিষ্ট কিছু অংশের পরিবর্তন হয়।

তাই যখন মোবাইলের ফ্ল্যাশ করবেন তখন আপনার গুরুত্বপূর্ণ তথ্যের অবশ্যই ব্যাকআপ করুন। তাহলে মোবাইলের ফ্ল্যাশের পরও আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পাবেন।

অনেকেরই ভ্রান্ত ধারণা রয়েছে যে মোবাইল দিয়েই মোবাইল ফ্ল্যাশ করা যায়। কেউ কেউ ফ্ল্যাশ করতে মোবাইলের সেটিং অপশনে যান। কিন্তু এভাবে কখনই মোবাইল ফ্ল্যাশ করা যায় না। একটি মোবাইল ফ্ল্যাশ করতে আপনার অবশ্যই যা প্রয়োজন হবে তা হলো একটি কম্পিউটার, একটি ফ্ল্যাশ বক্স, একটি ইউএসবি ক্যাবল, ইউএসবি ড্রাইভার সফটওয়্যার এবং যেই মোবাইলটি ফ্ল্যাশ করবেন সেই মোবাইলের ফ্ল্যাশ ফাইল।

এসএইচ-২৪/১৭/২২ (প্রযুক্তি ডেস্ক)