যেভাবে অ্যাপ না মুছেই হোয়াটসঅ্যাপ থেকে গায়েব থাকবেন

পুরো বিশ্বেই জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। কেবল বন্ধু ও আত্মীয়স্বজনের সঙ্গে যোগাযোগের মাধ্যম নয়, অফিসের কাজ কিংবা অন্যান্য জরুরি কাজেও দিন দিন গুরুত্ব বাড়ছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপটির।

প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকতে এই মেসেজিং সার্ভিসে প্রায়ই নতুন ফিচার যোগ হয়। একসঙ্গে একাধিক ডিভাইস দিয়েও ব্যবহার করা যায় এ অ্যাপ। তুমুল জনপ্রিয়তা পাওয়া এই অ্যাপ ব্যবহারে কখনো কখনো বিরক্তিও এসে পড়ে। আসতে থাকে টানা মেসেজ। আর সেই বিরক্তি দূর করতেই রইল ছোট্ট একটি সমাধান।

অফিস থেকে বাড়ি ফিরেও অনবরত বার্তা আসতে থাকে হোয়াটসঅ্যাপে? বিরক্ত লাগলেও ‘আনইনস্টল’ না করে মেসেজে ঢোকা কোনো মতেই বন্ধ করা যায় না! অনেকেই মেসেজ আসা বন্ধ করতে বাধ্য হন ফোন বন্ধ রাখতে। কিন্তু তাতে আটকে যায় অন্যান্য জরুরি কাজ। অথচ ছোট্ট একটি উপায় জানলে এক মিনিটেই মুক্তি মিলতে পারে এ সমস্যা থেকে।

যা করবেন

হোয়াটসঅ্যাপের আইকনটি কয়েক সেকেন্ড একটানা স্পর্শ করে রাখুন। এতে একটি ডায়ালগ বক্স আসবে। যে ডায়ালগ বক্সের ওপরের দিকে ‘অ্যাপ ইনফো’ বলে একটি অপশন দেখা যাবে। সেই ইনফোতে স্পর্শ করলে আবার দেখতে পাওয়া যাবে একাধিক অপশন। অপশনগুলোর মধ্যে একদম নিচের দিকে ডান কোনায় দেখতে পাবেন ‘ফোর্স স্টপ’ নামের একটি আইকন। ওই আইকনে ক্লিক করলেই হয়ে যাবে কার্যসিদ্ধি। এরপর সেখান থেকে বের হয়ে গেলেই আসবে না আর কোনো মেসেজ।

এই উপায়ে ফোন চালু থাকলেও মেসেজ ঢুকবে না হোয়াটসঅ্যাপে। অর্থাৎ, অন্য প্রান্ত থেকে কেউ মেসেজ পাঠালেও কোনো চিহ্ন দেখতে পাবেন না। কিন্তু মনে রাখবেন, যখনই আপনি আবার পুনরায় হোয়াটসঅ্যাপে ঢুকবেন, তখনই ইতোমধ্যে আসা মেসেজগুলো দেখতে পাবেন।

তবে মেসেজ ঢোকা বন্ধ রাখতে চাইলে খুলতে পারবেন না হোয়াটসঅ্যাপ। যে মুহূর্তে হোয়াটসঅ্যাপ খুলবেন, সেই মুহূর্ত থেকে মেসেজ ঢোকা শুরু হয়ে যাবে।

এসএইচ-১১/২২/২২ (প্রযুক্তি ডেস্ক)